বিনা বিচারে কারাগারে থাকা দেড়যুগ পর শিপনের জামিন

নিউজগার্ডেন ডেস্ক, ৮ নভেম্ববর, মঙ্গলবার: অবশেষে হাইকোর্টের হস্তক্ষেপে দেড়যুগ বিনা বিচারে কারাগারে থাকা শিপনের জামিন মঞ্জুর হয়েছে। আগামী দুই মাসের মধ্যে মামলা নিস্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ নির্দেশ দেন।1
শিপন বিনা বিচারে কারাগারে রয়েছে গণমাধ্যমে এ তথ্য প্রকাশের পর ৩০ অক্টোবর হাইকোর্ট স্বঃপ্রণোদিত হয়ে তাকে আদালতে হাজিরের নির্দেশ দিয়েছিলেন।
হাইকোর্ট সূত্র জানায়, ১৯৯৪ সালে পুরান ঢাকার সুত্রাপুরের দুই মহল্লার মধ্যে মারামারিতে একজন খুন হন। এ ঘটনায় মো. জাবেদ বাদী হয়ে সূত্রাপুর থানায় মামলা করেন। মামলাটির দুই নম্বর আসামি মো. শিপন। এজাহারে তার বাবার নাম উল্লেখ ছিল না। তবে চার্জশিট দেওয়ার সময় তার বাবার নাম মো. রফিক দেওয়া হয়। ঠিকানা ৫৯, গোয়ালঘটা লেন, সূত্রাপুর বলে উল্লেখ করা হয়। ২০০০ সালে গ্রেফতার হওয়ার পর থেকে কারাগারে আছেন সিপন।
ঢাকার পরিবেশ আপিল আদালতে বিচারাধীন মামলাটিতে সাক্ষ্য নেওয়া হয়েছে মাত্র দুজনের। আগামী ১১ নভেম্বর তার হাজিরার তারিখ রয়েছে। একটি বেসরকারি টিভি চ্যানেলে শিপনকে নিয়ে প্রতিবেদন প্রচার করলে তা আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী কুমার দেবুল দে।
কুমার দেবুল দে জানান, ১৭ বছর ধরে আটক শিপনের মামলা আগামী দুই মাসে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন আদালত। প্রতিবেদনটি করতে নিউজটুয়েন্টিফোর চ্যানেলকে সাধুবাদ জানানো হয়েছে।

Leave a Reply