ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের জয়ের ৯০ শতাংশ সম্ভাবনা

নিউজগার্ডেন ডেস্ক, ৮ নভেম্ববর, মঙ্গলবার: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটের মাত্র কয়েক ঘণ্টা আগে প্রকাশিত এক জরিপে দেখা গেছে, ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের জয়ের ৯০ শতাংশ সম্ভাবনা রয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স/ইপসোস-এর জরিপে এই তথ্য উঠে আসে।1
সোমবার প্রকাশিত ওই জরিপে বলা হয়, হিলারির জয়ের সম্ভাবনা গত সপ্তাহের মতোই রয়েছে। তবে ট্রাম্পের জয়ের সম্ভাবনা নির্ভর করছে ছয়-সাতটি রাজ্যে শ্বেতাঙ্গ, হিস্পানিক আর কৃষ্ণাঙ্গরা কত সংখ্যায় ভোটকেন্দ্রে আসেন, তার ওপর।
সাবেক পররাষ্ট্রমন্ত্রী ট্রাম্পের চেয়ে ৩ পয়েন্ট এগিয়ে রয়েছেন। জরিপ অনুযায়ী, ৪৫ শতাংশের সমর্থন রয়েছে তার প্রতি, অপরদিকে ট্রাম্পের প্রতি সমর্থন রয়েছে ৪২ শতাংশের। তবে ইলেক্টোরাল ভোটে অনেকখানিই এগিয়ে আছেন তিনি। হিলারির পক্ষে রয়েছে ৩০৩টি ইলেক্টোরাল ভোট অপরদিকে ট্রাম্পের পক্ষে রয়েছে ২৩৫টি।
ওই জরিপে আরও বলা হয়, ফ্লোরিডা, মিশিগান, নর্থ ক্যারোলিনা, পেনসিলভ্যানিয়া এবং ওহাইও অঙ্গরাজ্যে পাওয়া ভোটের ওপরই নির্ভর করবে ট্রাম্পের নির্বাচনে জয়-পরাজয়।
ফ্লোরিডা, মিশিগান আর পেনসিলভ্যানিয়ার যে কোনও দুটিতে হারলেই ট্রাম্পের হার নিশ্চিত বলে ওই জরিপে উল্লেখ করা হয়।
ট্রাম্পের জয়ের জন্য শ্বেতাঙ্গ ভোটারদের বেশি সংখ্যায় ভোটকেন্দ্রে যাওয়াটা বাঞ্ছনীয়। উল্লেখ্য, ২০০৮ এবং ২০১২ সালে কৃষ্ণাঙ্গ ভোটারদের নিরঙ্কুশ সমর্থন ডেমোক্র্যাটদের দিকে গেলেও হিলারি সেই সমর্থন পাচ্ছেন না। তবে হিস্পানিকদের মধ্যে হিলারির সমর্থন কিছুটা বেড়েছে বলে ওই জরিপে বলা হয়।

Leave a Reply