ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের ৩৫ শিক্ষার্থী মালয়েশিয়া যাচ্ছে কাল

নিউজগার্ডেন ডেস্ক, ৫ নভেম্ববর, শনিবার: চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অনুষদের ১ম ব্যাচের ৩৫ শিক্ষার্থী ইন্টার্নশীপ করার জন্য আগামীকালdsc_edit8015 রবিবার মালয়েশিয়ার “ইউনিভার্সিটি মালয়েশিয়া তেরেঙ্গানো”-এর উদ্দেশ্যে যাত্রা করবে। শিক্ষা ও গবেষণা বিনিময়ের লক্ষ্যে গত ৩০ সেপ্টেম্বর ২০১৬ স্বাক্ষরিত সমঝোতা চুক্তি (এমওইউ) অনুযায়ী ব্যাচের সকল শিক্ষার্থী এক মাস বিনা খরচে সেখানে ইন্টার্নশীপ কার্যক্রম সম্পন্ন করবে। মালয়েশিয়ায় ইর্ণ্টানশীপে থাকাকালীন ছাত্রছাত্রীরা অভ্যন্তরীণ যাতায়াত ব্যবস্থা, বিশ্ববিদ্যালয়ে থাকার ব্যবস্থা, শিক্ষা গ্রহণ, শিক্ষা সফরসহ বিভিন্ন সুযোগ-সুবিধা পাবে।
আজ শনিবার বেলা ১২টায় প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ সব তথ্য দেন বিশ্বদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক ছাড়াও এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. এম. নুরুল আবছার খান, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মো. আহসানুল হক, বহিরাঙ্গন কার্যক্রম পরিচালক প্রফেসর ড. একেএম সাইফুদ্দিন, ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, প্রক্টর প্রফেসর গৌতম কুমার দেবনাথ, রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম।
উপাচার্য আরও বলেন, চুক্তি অনুযায়ী ৬ নভেম্বর হতে ৫ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত মাৎস্যবিজ্ঞান অনুষদের ১ম ব্যাচের সকল ছাত্রছাত্রী (৩৫ জন) উক্ত বিশ্ববিদ্যালয়ে অবস্থান করে হাতে-কলমে কাজ শিখবে। এই প্রশিক্ষণ ছাত্রছাত্রীদের জীবনে টার্নিং পয়েন্ট হিসেবে কাজ করবে। এছাড়াও আগামী জানুয়ারিতে ফুড সাইন্স এ- টেকনোলজি অনুষদের ছাত্রছাত্রীরা ইন্টার্নশীপের উদ্দেশ্যে মালয়েশিয়া গমন করবে। মালয়েশিয়ায় অবস্থানকালীন সেখানকার অভিজ্ঞ অধ্যাপকদের তত্ত্বাবধানে ব্যবহারিক বিষয়ে হাতে-কলমে শিক্ষা পেলে কর্মজীবনে এর সুফল পাওয়া যাবে এবং অত্র বিশ্ববিদ্যালয়ের দক্ষ ও যুগোপযোগী গ্র্যাজুয়েট তৈরির পরিকল্পনা আরও একধাপ এগিয়ে যাবে। এর ফলে উভয় প্রতিষ্ঠান লাভবান হবে বিশেষ করে বাংলাদেশ সবচেয়ে বেশি উপকৃত হবে।
উল্লেখ্য, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠালগ্ন থেকেই কারিগরি বিষয়সমূহে যুগোপযোগী শিক্ষা প্রদান এবং হাতে-কলমে ব্যবহারিক কাজের অভিজ্ঞতা সম্পন্ন দক্ষ গ্র্যাজুয়েট তৈরির জন্য দৃঢ় প্রতিজ্ঞ। এই লক্ষ্য সাধনে এ বিশ্ববিদ্যালয় (তৎকালীন চট্টগ্রাম সরকারি ভেটেরিনারি কলেজ) বাংলাদেশে সর্বপ্রথম প্রাণি চিকিৎসা বিষয়ে এক বছর মেয়াদী ইর্ন্টানশীপ কর্মসূচী চালু করে। পরবর্তীতে ফুড সায়েন্স এ- টেকনোলজি অনুষদের শিক্ষার্থীরাও ৪ বছরের কোর্স কারিকুলামের মধ্যে ৬ মাস বাংলাদেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানে ইন্টার্নশীপের সুযোগ পাচ্ছে। মাৎস্যবিজ্ঞান এ বিশ্ববিদ্যালয়ের সর্বকনিষ্ঠ অনুষদ হিসেবে ২০১৩ সালে যাত্রা শুরু করে। এখন পর্যন্ত কোনো বিশ্ববিদ্যালয়েই এই কারিগরী বিষয়ে ইন্টার্নশীপ প্রোগ্রামের সুযোগ না থাকায় শিক্ষক্ষা জীবন শেষ করে চাকুরী জীবনে মাঠ পর্যায়ে কাজ করতে ছাত্রছাত্রীরা অসুবিধার সম্মুখীন হচ্ছে বলে আমরা অনুধাবন করি। এ উপলব্ধি থেকেই চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় বাংলাদেশে সর্বপ্রথম মাৎস্যবিজ্ঞান বিষয়ে বিভিন্ন সরকারি-বেসরকারী স্বনামধন্য প্রতিষ্ঠানে ২০১৬ সাল থেকে ¯œাতক পর্যায়ে ৩ মাসের ইন্টার্নশীপ চালু করেছে।

Leave a Reply