মধ্যপ্রাচ্যসহ বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে আগ্রহের কমতি নেই

নিউজগার্ডেন ডেস্ক, ৪ নভেম্ববর, শুক্রবার: রাশিয়া, চীন, ইরান, ইসরায়েল, বৃটেন, জার্মানি, মেক্সিকো, উত্তর কোরিয়া, ভারত ও মধ্যপ্রাচ্যসহ বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে আগ্রহের কমতি নেই। হিলারী না ট্রাম্প, এ নিয়ে বিশ্বের নানা প্রান্তে চলছে হিসাব-নিকেশ।প্রভাবশালী বৃটিশ দৈনিক গার্ডিয়ান ১৫টি দেশের সরকার ও জনগণের মনোভাব নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।1
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডোনাল্ড ট্রাম্পের দিকে আগ্রহ দেখালেও অধিকাংশ রুশ জনগণ মনে করেন, যুক্তরাষ্ট্রের রাজনীতি ব্যক্তিত্ব নয়, ভূরাজনৈতিক স্বার্থে পরিচালিত। তবে রাশিয়ায় ট্রাম্পকে নিয়ে এক ধরনের উম্মাদনা রয়েছে, এটি মানতেই হবে।
এক দলীয় শাসনের দেশ চীনে যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে একটু বেশিই কৌতুহলী।তবে দেশটি মার্কিন নির্বাচন নিয়ে কোন জনমত জরিপ চালায়নি। তবে গত মাসে প্রকাশিত পিউ গবেষণা সেন্টারের এক সমীক্ষায় হিলারীর প্রতি সমর্থন বেশি দেখানো হয়েছে।
ভারত অবশ্য হিলারি এবং ট্রাম্প উভয়ের প্রতিই মিশ্র মনোভাব দেখিয়েছে। ক্ষমতাসীন বিজেপি সরকার প্রধান নরেন্দ্র মোদি মার্কিন ভিসা বন্ধের কারণে অনেকেই হিলারি অন্যতম হোতা বলে মনে করেন। তবে উগ্রপন্থী ট্রাম্পের প্রতিও তাদের একতরফা সমর্থন নেই। ক্ষমতায় যেই আসুক নতুন সরকার এবং পররাষ্ট্রনীতির সঙ্গে খাপ খাওয়াতে প্রস্তুত ভারত। ইরান বলছে, যিনিই নির্বাচিত হন না কেন তাদেরকে কঠোর সময়ের মুখোমুখি হতে হবে। ইসরাইল মনে করে, ওবামার চেয়ে হিলারী ইসরাইলের পক্ষে বেশি অনুরাগী। কিন্তু তারা ট্রাম্পকে ভিন্নভাবে দেখে।

Leave a Reply