৫৩৩ কোটি টাকা কর আদায় ২য় দিনে

নিউজগার্ডেন ডেস্ক, ৩ নভেম্ববর, বৃহস্পতিবার: সংকর ব্যবসা করেন রাজধানীর উত্তরায়। আয়কর দাখিল করতে তিনি এসেছেন রাজধানীর আগারগাঁওয়ের কর মেলায়। ইপেমেন্ট 0বুথে দেখা হয় তার সঙ্গে। ই-পেমেন্টের সুবিধা কি জানতে চাইলে সংকর বলেন, ‘এবারে আয়কর মেলায় ই-পেমেন্ট চালু করায় ভালো হয়েছে। ফরম পূরণ করে আমার ব্যাংকের এটিএম কার্ডের মাধ্যমেই সহজেই কর দিতে পারছি। কোন পিনআপের ঝামেলা নেই। শুধু সংকরই নয় মেলায় ই-পেমেন্ট সাড়া ফেলেছে এবার। মেলার দ্বিতীয় দিন করদাতা-সেবাগ্রহীতাদের ছিল উপচেপড়া ভিড়। এদিন আয়কর সংগ্রহ হয়েছে ৫৩৩ কোটি ৬৯ লাখ ৮৭ হাজার ৩১২ টাকা।
বুধবার রাজধানী ঢাকাসহ দেশের ৪৮টি জেলা, তিনটি উপজেলাসহ (একটি ভ্রাম্যমাণ) মোট ৫১টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলার দ্বিতীয় দিনও করদাতা ও সেবা গ্রহীতাদের পদচারণায় মুখর ছিল মেলা। বিশেষ করে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। মেলার দ্বিতীয় দিনও সারাদেশে করদাতারা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন। দ্বিতীয় দিন করদাতা ও সেবাগ্রহীতার সংখ্যা বেড়েছে।
দ্বিতীয় দিন মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে। দ্বিতীয় দিন আয়কর সংগ্রহ হয়েছে ৫৩৩ কোটি ৬৯ লাখ ৮৭ হাজার ৩১২ টাকা। দ্বিতীয় দিন পর্যন্ত মেলায় মোট ৭২৫ কোটি ১১ লাখ ৫৪ হাজার ১২৪ টাকা রাজস্ব সংগ্রহ হয়েছে।
এবারের আয়কর মেলা-২০১৬ রাজধানীর আগারগাঁওস্থ রাজস্ব ভবনে অনুষ্ঠিত হচ্ছে। মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই ফাইলিং (প্রথমবারের মতো অনলাইনে ট্যাক্স রিটার্ন দাখিল), ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ৮টি শাটল বাস নিয়োজিত রয়েছে।
আয়কর মেলার দ্বিতীয় দিন মেলায় বাড়তি আকর্ষণ যোগ করে শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত অনুষ্ঠান করশিক্ষণ ফোরাম। ভবিষ্যত আয়কর দাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের মধ্যে কর সচেতনতা তৈরির জন্য এটি এনবিআরের উদ্বোবনী পদক্ষেপ।
মেলার দ্বিতীয় দিন রাজধানীর সেন্ট যোসেফ উচ্চ বিদ্যালয়ের তিনজন শিক্ষকের নেতৃত্বে ৯ম থেকে একাদশ শ্রেণির ৬০ জন ছাত্র অংশ নেয়। এরপর তাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ১০ জন ছাত্রকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ী ১০জন ছাত্রকে সনদপত্র ও শিক্ষা উপকরণ প্রদান করা হয়। এছাড়া অংশগ্রহণকারীদের শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। ছাত্রদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
বিকালে মেলা প্রাঙ্গণে ‘ট্যাক্স ক্যালকুলেটর’ অ্যাপসের শুভ উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। ট্যাক্স ক্যালকুলেটর অ্যাপস এনবিআরের এক নতুন সংযোজন। এর সহায়তায় চাকরিজীবী করদাতারা সহজে কর হিসেব করতে পারবেন।

Leave a Reply