কর্মীদের সাথে যোগাযোগ বেআইনি অফিসের পর: ফ্রান্স

নিউজগার্ডেন ডেস্ক, ২ নভেম্ববর, বুধবার: নির্দিষ্ট কর্মঘণ্টার পর অফিস কর্মীদের মধ্যে যোগাযোগ বেআইনি ঘোষণা করে এক আইন পাশ করতে যাচ্ছে ফরাসি সরকার। ফ্রান্সের নতুন প্রস্তাবিত এই শ্রমিক আইন অনুযায়ী, যে সমস্ত সংস্থায় ৫০ জন বা তার বেশি কর্মী রয়েছেন সেখানে অফিসে কাজের পর কোনো কর্মীকে ফোন বা ইমেইল করা যাবে না। 1
দেশ জুড়ে চালানো বেশ কিছু সমীক্ষার পর এই আইন পাশের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সমীক্ষায় দেখা গিয়েছে, অফিস থেকে বাসায় ফিরেও নানা ভাবে কাজের সঙ্গে যুক্ত থাকতে বাধ্য হন কর্মীরা। ফোন, এসএমএস, সোশ্যাল মিডিয়া বা ইমেইলের মাধ্যমে ক্রমাগত কাজের মধ্যেই থাকতে হয় তাদের। পরিবারের সঙ্গে ব্যক্তিগত সময় কাটানোরও সুযোগ জোটে না। এর ফলে একটা সময় কর্মীরা শারীরিক তো বটেই মানসিক ভাবেও ভেঙে পড়েন। যেটা তাদের কাজের ওপর বিরূপ প্রভাব ফেলে।
বিভিন্ন সমীক্ষার ফলাফলের ভিত্তিতে ‘জরমযঃ ঞড় উরংপড়হহবপঃ’ নামে এই নতুন আইন পাশ করার কথা ভাবা হয়েছে। তবে প্রথমে যখন এই আইন পাশের প্রস্তাব করা হয়েছিল সে সময় অনেক সমালোচনা হয়। শ্রমিকবান্ধব দেশ হিসেবে ফ্রান্সের বিশেষ সুনাম রয়েছে। বর্তমানে বছরে ৩০টি ছুটি এবং ১৬ সপ্তাহ সপরিবারে সম্পূর্ণ বিনামূল্যে ভ্রমণের সুযোগ দেয়া হয় সে দেশের কর্মীদের।

Leave a Reply