উপমহাদেশের মাটিতে লম্বা সফরে এসেছে ইংল্যান্ড দল

নিউজগার্ডেন ডেস্ক, ১ নভেম্ববর, মঙ্গলবার: উপমহাদেশের মাটিতে লম্বা সফরে এসেছে ইংল্যান্ড দল। বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলার পর এবার ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজ খেলবে অ্যালেস্টার কুকরা। আগামী ৯ নভেম্বর থেকে শুরু হবে এই সিরিজ।

Bangladesh's Mehedi Hasan Miraz, second left, collects a wicket after their victory over England in the second cricket test match in Dhaka, Bangladesh, Sunday, Oct. 30, 2016. (AP Photo/A.M. Ahad)

বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজের দিকে পুরো সময় ধরেই নজরে রেখেছে ভারত। ইংল্যান্ডও তাদের নিজেদের অবস্থান সম্পর্কে বুঝে গেছে। উপমহাদেশের মাটিতে বাইরের দেশগুলোর জন্য ‘স্পিন’ যে বরাবরের মতো এখনও চ্যালেঞ্জের তা ভালো করেই বুঝেছে ইংল্যান্ড।

১৯ বছর বয়সী মেহেদী হাসান মিরাজ ইংল্যান্ডের ব্যাটসম্যানদের যে নাকানি-চুবানি খাইয়েছেন তা ইংলিশদের ভোলার কথা নয়। বাংলাদেশের এই বিস্ময় বালকই নাকি ভারতের কাজ অনেকটা সহজ করে দিয়েছেন।
‘মেহেদী হাসান মিরাজ ডাজ ইন্ডিয়া এ বিগ ফেভার বিফোর ইংল্যান্ড সিরিজ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’।
এই প্রতিবেদনে বলা হয়েছে, মিরাজের পারফরম্যান্স আসন্ন ভারত-ইংল্যান্ড সিরিজে প্রভাব ফেলবে। ওর মত একজন আনকোরা যুবক যদি ইংল্যান্ড দলের এই অবস্থা করতে পারে তাহলে বিশ্বের অন্যতম সেরা স্পিনার রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা কী করতে পারে তা সহজেই অনুমেয়। রাজকোট তো ঐতিহাসিকভাবেই স্পিন স্বর্গ।
ইংল্যান্ড দলের বিরুদ্ধে কৌশল সাজাতে হয়তো ভারতকে আর বেশি কষ্ট করতে হবে না। অ্যালেস্টার কুকদের বিরুদ্ধে মিরাজ-সাকিবের বোলিংয়ের ভিডিও দেখলেই তারা কৌশল নির্ধারণ করতে পারবেন।
টেস্টে ঘরের মাটিতে স্পিনারদের উপর ভর করেই সাফল্য পেয়ে আসছে ভারত। বর্তমানে রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা তাদের দলের সেরা স্পিনার। সম্প্রতি নিউজিল্যান্ডকে তিন ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছে বিরাট কোহলিরা।

Leave a Reply