৯৭ পয়েন্ট পেয়েও লিগ জিততে পারল না লিভারপুল

নিউজগার্ডেন ডেস্ক, ১৩ মে ২০১৯, সোমবার: ৯৭ পয়েন্ট পেয়েও লিগ জিততে পারল না লিভারপুল। ইউরোপের শীর্ষ লিগগুলোয় এত পয়েন্ট নিয়েও ‘দ্বিতীয়’ হওয়ার নজির নেই। এত ভালো খেলার পরেও লিগ না জিতলে হতাশ হয়ে পড়াই স্বাভাবিক। কিন্তু লিভারপুল কোচ মনে করেন লিগ জিততে না পারার ক্ষতে বড় প্রলেপ হতে পারে চ্যাম্পিয়নস লিগ জয়।
উদ্যমী ম্যানচেস্টার সিটিকে শেষ পর্যন্ত রুখতে পারেনি লিভারপুল। এক পয়েন্টের জন্য লিগ শিরোপা হাতে নিতে পারেনি অ্যানফিল্ডের সৈনিকেরা । ৯৭ পয়েন্ট পেয়েও লিগ শিরোপা না পাওয়ার হতাশা পেয়ে বসেছে অনেক লিভারপুল সমর্থককেই। কিন্তু কোচ ইয়ুর্গেন ক্লপ মনে করেন এই না পাওয়ার শোককে শক্তিতে পরিণত করেই জিততে হবে চ্যাম্পিয়নস লিগ।
আর কদিন পরেই চ্যাম্পিয়নস লিগের ফাইনাল। ৯৭ পয়েন্ট পেয়েও লিভারপুলের ইংলিশ প্রিমিয়ার লিগ জিততে না পারাটা যেমন নতুন ইতিহাস, ঠিক তেমনি ক্লপের দল চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছে ইতিহাস গড়েই। সেমির প্রথম লেগে বার্সেলোনার কাছে ৩-০ গোলে হারার পরেও লিভারপুল ফাইনালে দ্বিতীয় লেগে মেসির দলকে ৪-০’তে উড়িয়ে। ইউরোপ-সেরা হওয়ার লড়াইয়ে লিভারপুলের প্রতিপক্ষ আরেক ইংলিশ দল টটেনহাম। গতবার ফাইনাল রিয়ালের কাছে ৩-১ গোলে হারা লিভারপুল এবার আক্ষেপটা ঘোচাতে চায় মনে-প্রাণেই।
চ্যাম্পিয়নস লিগের ফাইনালে লিভারপুলের শক্তি ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা না পাওয়ার দুঃখই, ‘আমরা আবারও চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছি। এটা অসাধারণ একটা ব্যাপার। আমি শতভাগ নিশ্চিত লিভারপুলের ইতিহাসের অন্যতম সেরা দল এটা। নিজেদের ইতিহাসের অন্যতম সেরা সময় কাটাচ্ছে লিভারপুল, আর অন্য একটা দল এক পয়েন্ট বেশি পেয়েছে দেখে এটার মাহাত্ম্য একটুও কমে যাবে না। এ দল পরবর্তীতে আর কী কী করতে পারে, এখন দেখার বিষয় সেটাই।’
এখনো নিজেদের সামর্থ্যের সর্বোচ্চটা দেখায়নি লিভারপুল, মানছেন ক্লপ, ‘দলটা কত ভালো হতে পারে এ নিয়ে আমি মোটেও চিন্তিত নই। এই দলের সামর্থ্য অনুযায়ী এখনো অনেক কিছুই করার বাকি। অসাধারণ একটা মৌসুম কাটালাম আমরা। উন্নতির পথে অনেক বড় একটা পদক্ষেপ নিয়েছি আমরা। এখনো অনেক কিছুই (চ্যাম্পিয়নস লীগ) বাকি আছে। আমরা আমাদের সাধ্যের সবটুকু দিয়ে চেষ্টা করব সেটা জিততে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*