৮টি উপায় ক্যান্সার প্রতিরোধে

নিউজগার্ডেন ডেস্ক, ১১ জুন ২০১৭, রবিবার: অনেক মানুষ ক্যান্সারের মত কঠিন মরণ ব্যাধিতে ভুগছেন। বিভিন্ন কারণে এই রোগ হয়ে থাকে। তবে রোগটি হওয়ার আগে আমরা যদি সচেতন হয়ে নিয়মিত কিছু কাজ করি এবং আমাদের কিছু অভ্যাস ত্যাগ করি তাহলে এই রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারব। এমনি কিছু উপায় দেওয়া হল-
(১) লাল মাংস থেকে দূরে থাকুন: পশুর মাংস বিশেষ করে লাল মাংস খাওয়া কমাতে হবে। গরুর ও মহিষের মাংস দিয়ে বানানো ফাস্ট ফুড জাতীয় খাবার যেমন- বার্গার, হট ডগ, সসেজ, পিজ্জা ইত্যাদি খাবার সীমিত পরিমাণে খাওয়া উচিৎ। ইন্দ্রপ্রস্থা এ্যাপোলো হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট –অনকোলোজি ডাঃ স্বপ্না নানগীয়া বলেন, “ঠা-া পানির মাছ, মটরশুঁটি এবং হাঁস লাল মাংসের বিকল্প হিসেবে খাওয়া যেতে পারে”।
(২) শস্য ও ফলমূল: শস্য জাতীয় সকল কিছু সাথে ফলমূল এবং সবজি খাওয়া বাড়াতে হবে। এই সকল জিনিসে প্রচুর পরিমাণে খাদ্য উপাদান এবং পুষ্টিতে ভরপুর। শুধু তাই না, এই সকল শস্য, ফলমূল এবং সবজিতে ভিটামিনের পাশাপাশি ক্যান্সারের মত রোগ প্রতিরোধ করার উপাদান আছে।
(৩) অ্যালকোহল কে না বলুন: মদ খাওয়ার ফলে মুখ, স্বরনালী, খাদ্যনালী, যকৃত ও স্তন ক্যান্সার হতে পারে। তাই অ্যালকোহল সম্পূর্ণ ভাবে বাদ দিতে হবে।
(৪) বেশি করে পানি খান: মূত্রাশয় ক্যান্সার থেকে রক্ষা পেতে হলে বেশি করে পানি পান করতে হবে। পানির সাথে সাথে অন্যান্য তরল যেমন ফলের রস খেতে পারেন। নিয়মিত শরীরকে পানিশূন্য রাখলে তা মূত্রাশয় ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিবে।
(৫) শরীরের ঘাম ঝরানো: নিয়মিত ব্যায়ামের মাধ্যমে ঘাম ঝরানোর ফলে শরীরের গঠনতন্ত্র উন্নত করে এবং ওজন হ্রাস করে শরীরকে উপযুক্ত করে তুলে, যার ফলে উচ্চ রক্তচাপ, স্থূলতা, ডায়াবেটিস এবং থাইরয়েডের মত ক্যান্সার এবং বিপাকীয় রোগের থেকে শরীর রক্ষা পায়। নিয়মিত ব্যায়াম প্রদাহ এবং হরমোনের মাত্রা হ্রাস এবং ইনসুলিন প্রতিরোধে সাহায্য করে। আপনি সাঁতার কাটা, সাইকেল চালানো, দৌড়ানোকে নিয়মিত প্রতিদিন ব্যায়ামের তালিকায় রাখতে পারেন।
(৬) শরীরের যে কোন ব্যথাকে গুরুত্ব দিন: আপনার যদি শরীরের ব্যথাকে উপেক্ষা করার প্রবণতা থেকে থাকে তবে তা এখনি পরিবর্তন করুন। বিশেষত যদি আপনার পেট ফোলা থাকে এবং প্রস্রাবের সময় ব্যথা হয় তবে সাথে সাথে ডাক্তারের পরামর্শ নিন। এটি ডিম্বাশয় ক্যান্সারের লক্ষণ। যদি শুরুর দিকে এটি নির্ণয় করা যায় তবে প্রতিরোধ করা সম্ভব।
(৭) কালার গার্ড: জানেন কি কিছু ত্বকের ক্যান্সার আছে যা থেকে আপনাকে রক্ষা করবে কিছু রং? নীল এবং লাল পোশাক সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে শরীরকে রক্ষা করে। পারলে রোদে বাইরে বের হলে মাথায় টুপি পরে নিবেন।
(৮) টীকা নিন: টীকা নিয়ে পুরুষ মহিলা উভয়ে মুখের, ঘাড়ের এবং যকৃতের ক্যান্সার থেকে নিজেকে রক্ষা করতে পারেন। এইচপিভি এবং হেপাটাইটিস বি টিকাগুলির মাধ্যমে নিজেকে রক্ষা করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*