৬ হাজার ৫০০ কোটি টাকা ইসলামী ব্যাংকের আমানত

নিউজগার্ডেন ডেস্ক, ২ জানুয়ারী. ২০১৭, সোমবার: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবসায় পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১ জানুয়ারি রবিবার ইসলামী ব্যাংক টাওয়ারে এই সভা অনুষ্ঠিত হয়। ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ আবদুল মান্নানের সভাপতিত্বে সভায় ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মো. মাহবুব-উল-আলম, আবদুস সাদেক ভূইয়া এবং মো. শামসুজ্জামানসহ বিভিন্ন উইং ও ডিভিশনের প্রধান এবং ঢাকাস্থ জোন ও করপোরেট শাখার প্রধানরা উপস্থিত ছিলেন।
সভায় বলা হয়, ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত ১১ শতাংশ প্রবৃদ্ধিসহ ইসলামী ব্যাংকের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৬৮ হাজার কোটি টাকা যা গত বছরের তুলনায় ছয় হাজার ৫০০ কোটি টাকা বেশি। একই সময়ে আট হাজার ৮০০ কোটি টাকা নতুন বিনিয়োগসহ মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৬৫ হাজার কোটি টাকা এবং গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ২০ লাখ।
২০১৬ সালে ইসলামী ব্যাংক আমদানি, রপ্তানি ও রেমিট্যান্স বাণিজ্য করেছে যথাক্রমে ৩৪ হাজার কোটি টাকা, সাড়ে ২৪ হাজার কোটি টাকা এবং ২৮ হাজার কোটি টাকা।
প্রসঙ্গত, বিগত পাঁচ বছরে আমানত, বিনিয়োগ ও গ্রাহক সংখ্যাসহ বিভিন্ন সূচকে ইসলামী ব্যাংকের সার্বিক ব্যবসায়িক কার্যক্রম প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়েছে। বিশ্বসেরা এক হাজার ব্যাংকের তালিকায় এ বাংকের বর্তমান অবস্থান ৯৩৯তম।
সভায় ২০১৬ সালে ব্যাংকের ‘এশিয়ান ব্যাংকার অ্যাওয়ার্ড’ ও ‘ব্যাংক অব দি ইয়ার অ্যাওয়ার্ড’সহ দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সম্মাননা ও স্বীকৃতির জন্য আল্লাহর শুকরিয়া আদায় করা হয়।
মোহাম্মদ আবদুল মান্নান সভাপতির ভাষণে বলেন, ইসলামী ব্যাংকের প্রতি জনগণের আস্থার কারণেই পরিচালন মুনাফাসহ সার্বিক কার্যক্রমে এ বছর সন্তোষজনক প্রবৃদ্ধি সম্ভব হয়েছে।
তিনি বলেন, ২০১৭ সালে স্থানীয় ভিত্তিতে আমানত বিনিয়োগের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, নারীর ক্ষমতায়ন, গ্রামীণ অর্থনীতি সুদৃঢ়করণসহ প্রান্তিক মানুষের জীবনমান উন্নয়নে আরও বেশি ভূমিকা রাখবে ইসলামী ব্যাংক। তিনি বিগত বছরের মতো দেশের সার্বিক উন্নয়নে আরও গতিশীল ভূমিকা রাখার মাধ্যমে ২০১৭ সালকে ব্যাংকের শ্রেষ্ঠ বছরে পরিণত করার প্রত্যয় ব্যক্ত করেন।

Leave a Reply

%d bloggers like this: