‘৬ সদস্যের সার্চ কমিটি গঠন’

নিউজগার্ডেন ডেস্ক, ২৫ জানুয়ারী ২০১৭, বুধবার: নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। বঙ্গভবন থেকে এ ব্যাপারে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি পাঠানো হয়েছে। তবে সার্চ কমিটির সদস্য কারা তা এখনো জানা যায়নি। গতবারের মতো এবারও সার্চ কমিটি গঠনের পর এর সাচিবিক দায়িত্ব পালন করবে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, বিকাল তিনটার পর এ সংক্রান্ত গেজেট প্রকাশ হবে। সার্চ কমিটিতে কারা আছেন এ ব্যাপারে পিএসসির চেয়ারম্যান থাকার কথা ঢাকাটাইমসকে নিশ্চিত করেছে একটি সূত্র। তবে বাকিদের বিষয়ে এখনো জানা যায়নি।
কাজী রকিব উদ্দীনের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে মেয়াদ শেষ করবে। এরপর পাঁচ বছর মেয়াদী অনধিক পাঁচজন নিয়ে নতুন ইসি গঠন করতে হবে রাষ্ট্রপতির। একটি আইনের অধীনে নির্বাচন কমিশন গঠন করবেন বলে সংবিধানে বলা হলেও সেই আইনটি এখনো হয়নি। আগের রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের পর একটি সার্চ কমিটি গঠনের মধ্য দিয়ে মনোনীতদের নামের তালিকা থেকে নতুন নির্বাচন কমিশনার নিয়োগ দিয়েছিলেন। এবারও একই পদ্ধতিতে ইসি গঠন করতে যাচ্ছেন বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেছেন। গত ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে সংলাপ শুরু করেন আবদুল হামিদ। এক মাস ধরে ৩১টি দলের সঙ্গে চলা ওই সংলাপ ১৮ জানুয়ারি শেষ হয়। (বিস্তারিত আসছে…)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*