৫৩ বন্দীর সাজা মওকুফ করে মুক্তি দিচ্ছে সরকার

নিউজগার্ডেন ডেস্ক, ৩১ জুলাই ২০১৭, সোমবার: শীর্ষ সন্ত্রাসী তোফায়েল আহমেদ ওরফে জোসেফসহ ৫৩ বন্দীর সাজা মওকুফ করে মুক্তি দিচ্ছে সরকার। জনগণ সরকারের এহেন সিদ্ধান্তের সমালোচনা করলেও রস+আলো বরাবরের মতোই বিষয়টা দেখেছে ভিন্ন চোখে। এসব খুনি, ডাকাত বা অ্যাসিড ছোড়া মামলার আসামিদের মুক্তিতে দেশের কী কী উপকার হতে পারে সেটাই ভেবেছেন সোহাইল রহমান
কমে যাবে অপরাধ কার্যক্রম
এই মুহূর্তে অনেক ছোটখাটো অপরাধী দেশের আনাচকানাচে বিভিন্ন ধরনের অপরাধ করে বেড়াচ্ছে। এখন শীর্ষ সন্ত্রাসীদের মুক্তি দিয়ে দিলে তারা যার যার এলাকায় গিয়ে হাল ধরবে এসব অপরাধ কার্যক্রমের। সবকিছু একাই করবে এমন চিন্তা নিয়ে নিজ দায়িত্বে রাস্তা থেকে সরিয়ে দেবে বাকি অপরাধীদের। কিন্তু এতজন মিলে এত দিন যে পরিমাণ অপরাধ করেছে, শীর্ষ সন্ত্রাসীর একার পক্ষে তো আর সবকিছু করা সম্ভব নয়। সুতরাং কমে যাবে অপরাধ কার্যক্রম।
সামনের নির্বাচনে দূর হবে নেতা-সংকট
আমরা জানি, প্রত্যেক অপরাধীই একেকজন সুযোগ্য নেতা। সামনে আর অল্প কিছুদিন পরই জাতীয় সংসদ নির্বাচন। কিন্তু বর্তমানে দেশে এই নির্বাচনে অংশ নেওয়ার মতো যথেষ্ট নেতার অভাব পরিলক্ষিত হচ্ছে। এ জন্যই সরকার এই দাগি আসামিদের সাজা মওকুফ করে মুক্তি দিচ্ছে। যাতে এরা সামনের নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে দেশে চলমান নেতা-সংকট দূর করতে পারে।
বাংলা চলচ্চিত্রের পাবে নতুন ভিলেন
বর্তমানে বাংলা চলচ্চিত্র এক ক্রান্তিকাল অতিক্রম করছে। নানা ধরনের সমস্যা এবং অভ্যন্তরীণ কোন্দলে জর্জরিত সিনেমাশিল্প। ফলে নেতিবাচক চরিত্রে অভিনয় করার মতো শক্তিমান অভিনয়শিল্পীরও অভাব প্রচণ্ড। এহেন পরিস্থিতি সামাল দেওয়ার জন্যই জেল থেকে ৫৩ আসামিকে মুক্তি দেওয়া হয়েছে। এই আসামিরা সিনেমায় ভিলেন চরিত্রে অভিনয় করলে ‘ভিলেন-সংকট’ দূর হবে। তা ছাড়া আগে নানা ধরনের অপরাধ করার বাস্তব অভিজ্ঞতা থাকায় এদের অভিনয়ও হবে একদম প্রাকৃতিক।
স্যার, জেলখানায় কয়েকটা দাগি আসামি বিশৃঙ্খলা সৃষ্টি করছে। এদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেব? ওদের এই মুহূর্তে ঘাড় ধাক্কা দিয়ে জেলখানা থেকে বের করে দাও।
বিদেশের জেলখানা থেকে বড় বড় অপরাধী পালিয়ে যায়, কিন্তু বাংলাদেশের অপরাধীরা কখনো জেল পালাতে পারে না কেন?
খুব সিম্পল। কারণ, বাংলাদেশে সাজা শেষ হওয়ার আগেই তাদের মুক্তি দিয়ে দেওয়া হয়।
কী ব্যাপার, আপনি হঠাৎ জেলে ঢুকতে চাচ্ছেন কেন? সমস্যা কী?
যে ৫৩ জন অপরাধীরে মুক্তি দিতাছেন, ওদের একজন জেলের বাইরে বাইর হইলে আমার খবর আছে। জেলের ভেতরে একটা ব্যবস্থা করেন, প্লিজ!
স্যার, আমার ভাইটা তো জেলে পচতাছে। একটা ব্যবস্থা করেন।
আরে ব্যবস্থা হবে। ওয়েট করো।
আপনার স্যার দয়ার শরীর।
আরে, আমিও এককালে এভাবে ছাড়া পাইছিলাম। বিষয়টা আমি বুঝি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*