৩ বরেণ্য ব্যক্তিকে দানবীর রণদা প্রসাদ সাহা স্বর্ণপদক

নিউজগার্ডেন ডেস্ক, ৫ মে ২০১৭, শুক্রবার: দেশের তিন বরেণ্য ব্যক্তিকে এবারের দানবীর রণদা প্রসাদ সাহা স্বর্ণপদক দেয়া হচ্ছে। তাঁরা হলেন, পাকিস্তান আমলে বাংলাকে রাষ্ট্রভাষা করতে সংসদে দাবি তোলা শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত (মরণোত্তর), বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ ও সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল (সাহিত্য)।
শুক্রবার সকালে মির্জাপুরে কুমুদিনী চত্বরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে কুমুদিনী কল্যাণ সংস্থার পরিচালক (শিক্ষা)প্রতিভা মুৎসুদ্দি এই ঘোষণা দেন।  এ সময় কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ আব্দুল হালিম, সাবেক অধ্যক্ষ আব্দুল জলিল, কুমুদিনী হাসপাতালের পরিচালক দুলাল চন্দ্র পোদ্দার, ভারতেশ্বরী হোমসের অধ্যক্ষ প্রতিভা হালদার, ভাইস প্রিন্সিপাল গোলাম কিবরিয়া, কবি হেনা সুলতানা, সহকারী প্রশাসক সৈয়দ হায়দার আলী প্রমুখ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৩ মে বিকাল পাঁচটায় বাংলা একাডেমি আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে বিকেল পাঁচটায় এই তিন জনের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।
রণদা প্রসাদ সাহা একজন দানবীর হিসেবে পরিচিত ছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ এর ৭ মে এই দানবীর ও তাঁর একমাত্র ছেলে ভবানী প্রসাদ সাহাকে পাকিস্তানি সেনা বাহিনী ও তাদের এদেশীয় দোসররা অপহরণ করে। সেই থেকে তাঁরা নিখোঁজ। তাদের সব সম্পদ দিয়ে একটি ট্রাস্ট করা হয়েছে। স্বাধীনতা উত্তর এই ট্রাস্টের অধীনে প্রতিষ্ঠা করা হয় টাঙ্গাইলের মির্জাপুরে কুমুদিনী নার্সিং স্কুল ও কলেজ, কুমুদিনী উইমেন্স মেডিক্যাল কলেজ, নারায়ণগঞ্জে কুমুদিনী হ্যান্ডি ক্রাফট ও ট্রেড ট্রেনিং কলেজ এবং অতি সম্প্রতি রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়। ২০১৫ সাল থেকে প্রথমবারের মতো রণদা প্রসাদ সাহা স্বর্ণপদক প্রদান করা হয়।

Leave a Reply

%d bloggers like this: