২০ বছরের জন্য ব্যয় সংকোচন নীতি নিয়েছে ব্রাজিল সরকার

নিউজগার্ডেন ডেস্ক, ১৪ ডিসেম্বর, বুধবার: আগামী ২০ বছরের জন্য ব্যয় সংকোচন নীতি নিয়েছে ব্রাজিল সরকার। মাসব্যপী টানা বিক্ষোভ সংঘর্ষের পরেও দেশটির পার্লামেন্টের সিনেটে অনুমোদন দিয়েছে ব্যয় সংকোচন নীতির।
এই ব্যয় সংকোচন নীতির অনুমোদন দেশটির বর্তমান প্রেসিডেন্ট মিশেল তিমুরের জন্য গুরুত্বপূর্ণ জয় হিসেবে দেখা হচ্ছে। চলতি বছরের শুরুতে সাবেক প্রেসিডেন্ট দিলমা রৌসেফের অভিশংসনের মধ্যে দিয়ে ক্ষমতায় আসেন তিমুর। কয়েক দশক ধরে দেশটিতে চলতে থাকা মুদ্রাস্ফীতির কারণে দিলমার জনপ্রিয়তা তলানিতে পৌঁছায়।
ব্যয় সংকোচন নীতির বিরুদ্ধে ব্রাজিলের রাজধানী ব্রাসেলিয়া থেকে শুরু করে সারা দেশে কয়েক ডজন বিক্ষোভ হয়েছে। এই নীতির বিরোধিরা মনে করেন ব্যয় সংকোচনের ফলে স্বাস্থ্য এবং শিক্ষার মতো জনকল্যাণমূলক খাতগুলো প্রভাবিত হবে। যা আগে থেকেই অর্থের অভাবে জরাজীর্ণ। সিনেটে যখন ব্যয় সংকোচন নীতি বিষয়ে বৈঠক চলছে, তখন বাইরে কয়েক হাজার বিক্ষোভকারী এর বিরুদ্ধে সড়ক অবরোধ করে রাখে।
সিনেটরদের ভোটে ব্যয় সংকোচন নীতির পাশের খবর ছড়িয়ে পড়লে অনেক বিক্ষোভকারী সংঘর্ষে জড়িয়ে পরেন। ব্রাজিলের গ্লোবো টিভির ফুটেজে দেখা যায়, বিক্ষোভকারীরা বাসে আগুন দিচ্ছে। তবে বিক্ষোভকারীদের ঘিরে রেখেছে পুলিশ।
ব্রাজিলের পার্লামেন্টের সিনেটে সংবিধানে কোন সংশোধনী আনতে ৪৯জন সিনেটরের মধ্যে তিন-পঞ্চামাংশ ভোটের প্রয়োজন হয়।
দেশটির সরকার মনে করছে, প্রবৃদ্ধি এবং বিনিয়োগের জন্য এই নীতি প্রয়োজন ছিল।

Leave a Reply

%d bloggers like this: