১১৫০ কারিগরি শিক্ষক-কর্মকর্তাকে প্রশিক্ষণ দেবে সিঙ্গাপুর

নিউজগার্ডেন ডেস্ক, ১৬ ফেব্র“য়ারী: বাংলাদেশের পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক ও কারিগরি শিক্ষাসংশ্লিষ্ট এক হাজার ১৫০ জনকে প্রশিক্ষণ দেবে সিঙ্গাপুর। মঙ্গলবার সিঙ্গাপুরে এ-সংক্রান্ত জন্য একটি অংশীদারি চুক্তি স্বাক্ষরিত হয়।rana-masud
সিঙ্গাপুরের নানিয়ান পলিটেকনিক ইনস্টিটিউটে বাংলাদেশ সরকারের পক্ষে অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস এবং সিঙ্গাপুর সরকারের পক্ষে নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী কর্মকর্তা ফুং তেজ ফুন চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ উপস্থিত ছিলেন।
মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, চুক্তি অনুযায়ী আগামী তিন বছরে এক থেকে ছয় সপ্তাহ মেয়াদি মোট ৬০টি প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষণ দেওয়া হবে। পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক ও কারিগরি শিক্ষাসংশ্লিষ্ট সরকারি-বেসরকারি কর্মকর্তা মিলে মোট এক হাজার ১৫০ জন সিঙ্গাপুরে নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনালে এ প্রশিক্ষণ নেবেন।
কারিগরি শিক্ষা অধিদপ্তরের স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্টের (স্টেপ) মাধ্যমে নানিয়ান পলিটেকনিক বাংলাদেশে ১০টি পলিটেকনিক ইনস্টিটিউটে অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন করবে বলেও চুক্তিতে উল্লেখ করা হয়।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ ও সিঙ্গাপুরের কর্মকর্তারা ছাড়াও বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশন্স অফিসার মো. মোখলেছুর রহমান উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, “চুক্তি অনুয়ায়ী শিক্ষক-কর্মকর্তাদের প্রশিক্ষণ সম্পন্ন ও আধুনিক ল্যাব স্থাপিত হলে বাংলাদেশের কারিগরি শিক্ষার পরিবেশ আরও উন্নত হবে।”

Leave a Reply

%d bloggers like this: