১০ মিনিট হাঁটা কমাতে পারে মৃত্যুঝুঁকি

নিউজগার্ডেন ডেস্ক, ২৮ ফেব্র“য়ারী: এক নাগাড়ে কোথাও বসে না থেকে কয়েক মিনিটের জন্য সামান্য নড়াচড়া যেমন হাঁটা কিংবা রান্নাবান্নার কাজ করতে পারেন। এতে আপনার মৃত্যুঝুঁকি কমবে। নতুন এক গবেষণায় এমনটি দাবি করা হয়েছে। walk
যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগের পরিচালনায় জাতীয় স্বাস্থ্য এবং পুষ্টি পরীক্ষার জরিপ থেকে তিন হাজার ব্যক্তির তথ্য পর্যালোচনা করেন গবেষকরা। জরিপে অংশগ্রহণকারীদের বয়সসীমা ছিল ৫০ থেকে ৭৯। গবেষণায় অংশগ্রহণকারীদের সাত দিনের জন্য হাতে অ্যাকসেলেরোমিটার (অতি সংবেদনশীল অ্যাক্টিভিট ট্র্যাকার) পড়ানো হয়।
গবেষকরা বলেন, কম কর্মক্ষম ব্যক্তিদের দ্রুত মারা যাওয়ার সম্ভাবনা পাঁচ গুণ বেশি। আর মধ্যমমানের কর্মক্ষমদের মৃত্যুর ঝুঁকি তিন গুণ বেশি।
পেনিনসিলভ্যানিয়া বিশ্ববিদ্যালয়ের ডক্টরেট প্রার্থী এবং প্রধান লেখক ইজরা ফিশম্যান বলেন, আমরা দেখেছি, যারা কম বসে থেকে পর্যাপ্ত পরিমাণে ব্যায়াম করেছেন তারা দীর্ঘায়ু পেয়েছেন। বসে না থেকে যারা হাঁটেন, রান্না করেন, থালাবাসন মাঝেন, ফ্লোর পরিষ্কার বা অন্য কোনো শারীরিক পরিশ্রমের কাজ করেন তারা দীর্ঘায়ু লাভ করেন।
গবেষকরা বলেছেন, ক্রনিক অবস্থা এবং শারীরিক অসুস্থতা মৃত্যু হারে প্রভাব ফেলে। তাছাড়া, ধূমপান, বয়স, লিঙ্গ, নির্ণীত শারীরিক অবস্থার বিষয়গুলো গবেষণায় বিবেচনা করা হয়েছে।
ইজরা ফিশম্যান বলেন, প্রতিদিন মাত্র ১০ মিনিটের শারীরিক কার্যক্রম ইতিবাচক পরিবর্তন আনতে পারে। ৩০ মিনিট কম বসে থেকে যদি শারীরিক পরিশ্রমের কাজ করা হয় তাতে ভালো ফলাফল দিতে পারে। অকাল মৃত্যুর সম্ভাবনা কমাতে প্রচুর ঘাম ঝরানো প্রয়োজন নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*