১০ মাসে ৫৫ জন গুম: অধিকার

নিউজগার্ডেন ডেস্ক, ২২ নভেম্বর: চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত গত ১০ মাসে দেশে ৫৫ জন ব্যক্তি গুমের শিকার হয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হাতে।s pic
বিভিন্ন সময়ে এদের মধ্যে ৩২ জনকে পুরনো মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করা হয়। ৬ জন জীবিত ফিরে এসেছেন। ৯ জনের লাশ পাওয়া গেছে এবং ৮ জনের কোন খোঁজ নেই।
শনিবার নারায়ণগঞ্জ প্রেসক্লাবের হানিফ খান মিলনায়তনে সাংবাদিক ও মানবাধিকারকর্মীদের সঙ্গে ‘মিডিয়া ক্যাম্পেইন অন এনফোর্সড ডিজঅ্যাপারেন্স’ শীর্ষক এক মতবিনিময় সভায় মানবাধিকার সংগঠন অধিকার এ তথ্য জানায়।
এ সময় উপস্থিত ছিলেন, অধিকার-এর পরিচালক নাছির উদ্দিন এলান, অধিকার-এর কেন্দ্রীয় কনসালট্যান্ট তাসকিন ফাহমিনা, প্রোগ্রাম কো-অর্ডিনেটর সাজ্জাদ হোসেন, ডকুমেন্টেশন সামিয়া ইসলাম, তথ্য অনুসন্ধান কর্মকর্তা আশিকুর রহমান ও সোহাগ কুমার বিশ্বাস, অধিকার নারায়ণগঞ্জের সমন্বয়ক সাংবাদিক বিল্লাল হোসেন রবিন প্রমুখ।
অধিকার-এর তথ্যমতে, ৫৫ জনের মধ্যে র‌্যাব ১৪ জন, পুলিশ ৬ জন, ডিবি ২২ জন ও আনসার-পুলিশ পরিচয়ে ১ জনকে তুলে নিয়ে যাওয়া হয়। ২০১৪ সালে এ সংখ্যা ছিল ৩৯ জন এবং ২০১৩ সালে ৫৩ জন।
আলোচনায় অংশ নেন- ইনকিলাবের জেলা স্টাফ রিপোর্টার হাফিজুর রহমান মিন্টু, দৈনিক সোজা সাপটার সম্পাদক আবু সাউদ মাসুদ, দিনকালের জেলা স্টাফ রিপোর্টার এম আর কামাল, মানবকণ্ঠের জেলা প্রতিনিধি নাহিদ আজাদ, সমকালের জেলা প্রতিনিধি এমএ খান মিঠু, নিউএইজ-এর জেলা প্রতিনিধি রফিকুল ইসলাম জীবন, নয়া দিগন্তের জেলা প্রতিনিধি আবুল হাসান, নিউজ নারায়ণগঞ্জ টোয়েন্টি ফোরের প্রধান সম্পাদক শাজাহান শামীম, প্রাইম নিউজ ডট বিডির জেলা প্রতিনিধি মোস্তাক আহমেদ শাওন, আমাদের সময় ডটকমের জেলা প্রতিনিধি মঞ্জুর আহমেদ অনিক, মানবাধিকারকর্মী এম কবীর ইউ চৌধুরী, সাইদুল ইসলাম, দিপু, আবুল কালাম আজাদ প্রমুখ। সূত্র: শীর্ষ নিউজ

Leave a Reply

%d bloggers like this: