হিলারি ক্লিনটন থাকবেন ডোনাল্ড ট্রাম্পের অভিষেকে

নিউজগার্ডেন ডেস্ক, ০৪ জানুয়ারী ২০১৭, বুধবার: নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিল ক্লিনটন ও হিলারি ক্লিনটন এবং জর্জ বুশ ও তার স্ত্রী লরা বুশ। ওয়াশিংটন ডিসিতে ট্রাম্পের অভিষেক অনুষ্ঠান হবে বলে জানানো হয় বিবিসি অনলাইনের প্রতিবেদনে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ ও তার স্ত্রী লরা বলেন, ‘আমরা ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে আসবো বলে আশাবাদী। শান্তিপূর্ণভাবে ক্ষমতার পরিবর্তনের সাক্ষী হতে চাই।’ উল্লেখ্য, ২০০৯ সালে প্রেসিডেন্ট বারাক ওবামার অভিষেক অনুষ্ঠানেও উপস্থিত ছিলেন ক্লিনটন ও বুশ দম্পতি।
আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ম্যানহাটনের ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে পরাজিত করে সারা বিশ^কে তাক লাগিয়ে দেন ট্রাম্প। এছাড়া তিনি পূর্বসুরী জর্জ বুশেরও বিভিন্ন সময়ে শাস্তি দাবি করেছেন। ট্রাম্প মনে করেন, ইরাক যুদ্ধ ও নাইন/ইলেভেন হামলার জন্য বুশকে বিচারের মুখোমুখি করা উচিত।
বুশ এবং ক্লিনটন দম্পতি অভিষেক অনুষ্ঠানে উপস্থিত হওয়ার কথা জানান গতকাল মঙ্গলবার। এর আগে পর্যন্ত মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে শুধুমাত্র জিমি কার্টার ৫৮তম এই অভিষেক অনুষ্ঠানে থাকবেন বলে জানিয়েছিলেন।
হোয়াইট হাউজের সাবেক আরেক বাসিন্দা ৯২ বছর বয়সী জর্জ এইচডব্লিউ বুশ আগেই বলেছেন, বয়সের ভারে তিনি অনুষ্ঠানে উপস্থিত হতে পারছেন না।
এদিকে ট্রাম্পের সঙ্গে নভেম্বরে গো-হারা হেরে গিয়ে পারতপক্ষে জনসমাগম এড়িয়ে চলছেন সাবেক ফাস্টলেডি হিলারি ক্লিনটন। এদিকে স্পষ্টভাষী হিসেবে পরিচিত ট্রাম্প নিজ দলের পূর্বসুরী জর্জ ডব্লিউ বুশের সমালোচনা করতেও পিছপা হননি। বুশের প্রেসিডেন্ট থাকাকালীন নাইন/ইলেভেন হামলার জন্য মার্কিনিদের নিরাপত্তা ব্যাহত হয়েছে বলেও তিনি অভিযোগ তুলেছেন। এছাড়া ৪৩তম এই মার্কিন প্রেসিডেন্টকে ইরাক ধ্বংসযজ্ঞের জন্য বার বার অভিযুক্ত করেছেন। এছাড়া প্রার্থী নির্বাচনী পর্যায়ে রিপাবলিকান দল ও বুশ পরিবারের আরেক সদস্য, ফ্লোরিডার সাবেক গর্ভনর জেব বুশকে তিনি ‘দুর্বল’ বলে মন্তব্য করেছিলেন।

Leave a Reply

%d bloggers like this: