হজ এবং ওমরাহ ফি মাত্র ৩০০ রিয়াল!

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি, ১১ সেপ্টেম্বর ২০১৯ ইংরেজী, বুধবার: মুসলিম বিশ্বের নাবিক খ্যাতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (সাঃ) জন্মভূমি সৌদি আরব। এ সৌদি আরবে যেতে বিশ্বের প্রায় সাড়ে তিনশত রাষ্ট্রের ধর্মপ্রাণ মুসল্লির ইচ্ছা পূরণে জীবনে সর্বশেষ পর্যন্ত স্বপ্ন ও আশায় থাকে একবার পবিত্র মক্কা কা’বাঘর বায়তুল্লাহ তাওয়াফ-ছাফামারওয়া করে মদিনা মানোয়ার রসুলের রওজা জেয়ারত করা। বিশ্ব মুসলিমের এ স্বপ্ন ও আশা বাস্তবায়নের লক্ষে সৌদি আরব সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারণ মহল এ বিষয়টি নিশ্চিত করেছেন। সৌদি আরবে হজ ওমরাহ এবং ভিজিট ভিসার ফি কমিয়ে মাত্র ৩০০ রিয়াল নির্ধারিত হতে যাচ্ছে- মঙ্গলবার এ-ই ছিল টক অব দ্য কান্ট্রি ! বাদশাহ সালমান এক বিশেষ আদেশে ৩০০ রিয়াল ফি নির্ধারণ করবার কথা ঘোষণা দিয়েছেন। খুব শীঘ্রই আদেশটি কার্যকর করা হবে।


সারা বিশ্ব মুসলিমের তীর্থ-আরাধ্য স্থান মক্কা মদিনাতে মুসলমানদের ভ্রমণের সুযোগ, হজ এবং ওমরাহ পালন আরো সহজসাধ্য করার লক্ষ্যেই বাদশাহ সালমান এই উপযুক্ত সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এতে করে, মক্কা-মদিনাতে, হজ এবং ওমরাহতে বিশ্ব মুসলিমের অংশগ্রহণ এবং অংশীদারিত্ব আরো বহুগুণ বেড়ে যাবে বলে আশা করছে সৌদি আরব। হজ এবং ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. মুহাম্মদ সালেহ বাদশাহ সালমান এবং যুবরাজ মোহাম্মদি বিন সালমানকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন এই প্রাজ্ঞ সিদ্ধান্তের জন্য।
প্রসঙ্গত উল্লেখ্য, লাখ লাখ সৌদি প্রবাসী এই মহামূল্যবান সুযোগটির জন্য অপেক্ষায় আছেন। ভ্রমণ এবং হজ ওমরাহ ভিসার ফি মাত্র ৩০০ রিয়াল ( বাংলাদেশী টাকাতে মাত্র ৭ হাজারের মত) নির্ধারিত হলে, অনেকেই নিজের পরিবার পরিজনকে একবার আল্লাহর ঘর, এবং প্রিয় নবী (সঃ) এর রওজা জেয়ারত করিয়ে নিয়ে যাবার সুযোগ পাবেন। ফাইনাল এক্সিটে যাবার পরও যে কোন সময় নতুন ভিসাতে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন !
ইকামা নবায়নে নতুন জরিমানার বিধান! বাড়ছে নবায়নের মেয়াদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*