সৎ ও দক্ষতার মাধ্যমে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে হবে: স্থানীয় সরকার সচিব

নিউজগার্ডেন ডেস্ক, ৭ মে ২০১৭, রবিবার: স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক বলেছেন,  বাংলাদেশের সংবিধান জনগণের প্রতি শ্রদ্ধা ও আস্থাশীল। এদেশকে  সোনার বাংলা বানানোর জাতির পিতা বঙ্গবন্ধুর যে স্বপ্ন তা বাস্তবায়ন করতে সরকারের মাঠ প্রশাসনে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীকে আন্তরিকভাবে কাজ করতে হবে। কোন ক্ষমতার জন্য নয়, সরকারি সেবা জনগণের দোরগোড়ায় দ্রুত পৌঁছে দেয়ায় লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে হবে। এজন্য সরকার  জনপ্রশাসনকে বেঁচে নিয়েছেন। কর্মজীবনে কোনভাবেই সরকারি-বিধি, নিয়ম ও আইনকে অবজ্ঞা করা যাবে না। সৎ ও দক্ষতার মাধ্যমে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে হবে। তাহলে আগামী প্রজন্ম উপহার হিসেবে একটি সুখী সমৃদ্ধশালী বাংলাদেশ পাবে। আজ ৭ মে ২০১৭ ইং রোববার সকাল ৯টায় চট্টগ্রাম সার্কিট হাউজে বিভাগীয় কমিশনার অফিস আয়োজিত ৩৫তম বিসিএস-প্রশাসন ক্যাডারের নবনিয়োগপ্রাপ্ত সহকারী কমিশনারগণের ৩ দিনব্যাপী ওরিয়েন্টেশন ট্রেনিং প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, সকল ক্ষেত্রে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের একটি চমৎকার ও মাধুর্য্যময় ব্যক্তিত্ব থাকতে হবে। দুর্নীতি ও স্বজনপ্রীতি এ ক্যাডারের আত্মহননের একটি অংশ। প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা নিজ নিজ কর্মস্থলে থেকে মানুষের সাথে মিশে গিয়ে তাদের কাক্সিক্ষত সেবা নিশ্চিত করে নিজেকে একজন স্বচ্ছ ও দক্ষ প্রশাসক হিসেবে গড়ে তুলতে হবে। তাহলে নিজেই হবেন একজন সফল প্রশাসক। যে যেখানে যাবেন কখনো নিজের ব্যক্তিগত জীবন মানুষের কাছে হেয় করা যাবে না। আমাদের কোন বন্ধু নেই, কিন্তু বন্ধুহীন পরিবেশ সৃষ্টি করা যাবে না। জনকল্যাণে রাস্তায় নামতে হবে, দূর্যোগ ঝাঁপিয়ে পড়তে হবে এবং ভেজালসহ অবৈধ কর্মকান্ডের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে পরিস্থিতি বুঝে ব্যবস্থা নিতে হবে।
সচিব আব্দুল মালেক আরো বলেন, আমরা প্রত্যেকে সৎ এবং দুর্নীতি ও নিপীড়নমুক্ত বিসিএস ক্যাডারের সদস্য। আমাদের দায়িত্ব কর্তব্য অনেক বেশি। সেবা নিতে গিয়ে মানুষ যাতে হয়রানির শিকার না হয় সে বিষয়টি বিবেচনায় রেখে কর্মক্ষেত্রে বুঝে শুনে ফাইলপত্রে স্বাক্ষর করতে হবে। বেশি বেশি করে বই পড়তে হবে। পাশাপাশি সরকারি সকল প্রশিক্ষণগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হবে। তিনি প্রত্যেককে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান।
চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. রুহুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন ট্রেনিং প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সৈয়দা সারোয়ার জাহান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. মোমিনুর রশিদ আমিন, বিভাগীয় উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো. মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুকুর রহমান সিকদার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল জলিল, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান, জেলা পরিষদের সিইও দীপক রঞ্জন অধিকারী, বিভাগীয় কমিশনারেরর পিএস ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিয়া মোহাম্মদ কেয়াম উদ্দিন প্রমুখ। ওরিয়েন্টেশন ট্রেনিং প্রোগ্রামের ৩৫তম বিসিএস ক্যাডারের নবনিয়োগপ্রাপ্ত ৪০ জন সহকারী কমিশনার অংশ নেন।

Leave a Reply

%d bloggers like this: