স্বাস্থ্য ভাল রাখতে সবজি খাওয়া প্রয়োজন

নিউজগার্ডেন ডেস্ক, ২৩ জুলাই: স্বাস্থ্য ভাল রাখতে পেঁয়াজ, টমেটোর মতো সবজি যেমন খাওয়া প্রয়োজন, তেমন লেবু, আপেলের মতো ফলও খেতে হবে। এটি চিকিৎসক, ডায়েটিশিয়ানদের মতামত। সঠিক ডায়েট মেনে চললে সব রঙের ফল, সবজি রাখা উচিত ডায়েটে। কারণ সব রঙের খাবারেই রয়েছে নিজস্ব গুণ। জেনে নিন কোন রঙের ফল বা সবজিতে কী গুণাগুণ রয়েছে-
হলুদ ও কমলা: গাজর, কুমড়ো, হলুদ ক্যাপসিকাম, ভূট্টার মধ্যে প্রচুর পরিমাণ বিটা ক্যারোটিন, ভিটামিন এ, সি ও শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে।
সবুজ: এই রঙের শাক-সবজিতে প্রচুর পরিমাণ ফাইটোকেমিক্যাল থাকে যা শরীরে ফাইবারের ঘাটতি মেটায়। লেটুস, পালং শাক, শশা, পার্সলে, লেবু, বাঁধাকপির মধ্যে রয়েছে পটাশিয়াম যা হার্ট ভাল রাখতে সাহায্য করে।
নীল ও বেগুনি: এই রঙের ফল, সবজি সবচেয়ে উপকারি যা অনেক সময়ই গুরুত্ব দেয়া হয় না। এর মধ্যে থাকে অ্যান্থোসিয়ানিন নামক ফাইটোনিউট্রিয়েন্ট যা শরীরের পক্ষে অত্যন্ত উপকারি। কালো আঙুর, প্লাম, বেগুন অবশ্যই খান।
লাল খাবার: লাল ফল বা সবজির মধ্যে শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট রেজভেরেট্রল থাকে। তরমুজ বা টমেটোর মধ্যে থাকে লাইকোপেন যা শরীরের পক্ষে অত্যন্ত উপকারি। লাল ক্যাপসিকাম, বেদানা, লাল পেঁয়াজ অত্যন্ত উপকারি।
সাদা খাবার: সাদা খাবারে প্রিবায়োটিক থাকায় শরীরে ভাল ব্যাকটেরিয়া ও ইস্টের খেয়াল রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ফুলকপি, পেঁয়াজ, রসুন, মুলোর মতো সাদা সবজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*