স্থানীয় সিএসও/ এনজিওদের মানবিক উন্নয়ন কার্যক্রমে সম-অংশীদার হিসেবে নেতৃত্বে আসতে সবার সহযোগিতা চাই শীর্ষক সংবাদ সম্মেলন


নিউজগার্ডেন ডেস্ক, ০৬ জুলাই ২০১৯, শনিবার: কোষ্ট ট্রাষ্ট এর সহায়তায় স্থানীয়করণের আন্তর্জাতিক প্রতিজ্ঞাসমূহ অনুসরণ করে স্থানীয় এনজিও/ সুশীল সমাজ সংগঠন (সিএসও)-দের শক্তিশালীকরণ বিষয়ক চট্টগ্রাম বিভাগীয় কমিটির আয়োজনে ৩ জুলাই, দুপুর দেড়টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের এস. রহমান সম্মেলন কক্ষে স্থানীয় সিএসও/ এনজিওদের মানবিক উন্নয়ন কার্যক্রমে সম- অংশীদার হিসেবে নেতৃত্বে আসতে সবার সহযোগিতা চাই প্রসঙ্গে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। ইপসা’র প্রোগ্রাম অফিসার মোঃ ওমর শাহেদ’র সঞ্চালনায় সম্মেলনে ধারণা পত্র পাঠ করেন, ইপসা’র ম্যানেজার মোঃ আলী শাহিন।

সম্মেলনের প্রসঙ্গে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে সভার সভাপতি ও ইলমার প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু বলেন, এ প্রসঙ্গে আগামী ৬ জুলাই ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশনে দিনব্যাপি বাংলাদেশের স্থানীয় এনজিওদের একটি সম্মেলন অনুষ্ঠিত হবে। যেখানে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্যানেল আলোচকগণের মধ্যে বাংলাদেশের বরেণ্য অর্থনীতিবিদ ও পরিবেশবিদ ড. খলিকুজ্জামান আহমদ ও জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিজ মিয়া সাপো উপস্থিত থাকবেন। সমাপনী বক্তব্য রাখবেন প্রখ্যাত অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান। উক্ত সম্মেলনে আমরা ইতিমধ্যে প্রণীত আমাদের দায়বদ্ধতার সনদ, প্রত্যাশার সনদ (যা আমরা জাতিসংঘ, সরকার ও আন্তর্জাতিক এনজিওসমূহের কাছে আশা করি) এবং স্থানীয় এনজিওরা এসজিডিজি/ি মশন ২১- অর্জনে কিভাবে সহায়তা করছি তা ঘোষণা করা হবে।


উল্লেখ্য যে, আমরা আমাদের প্রত্যাশা ও দায়বদ্ধতার সনদ বাস্তবায়নের জন্য বাংলাদেশ সিএসও ও এনজিও সমন্বয় প্রক্রিয়া নামের একটি ফোরাম তৈরী করেছি। যার মাধ্যমে আমরা সিএসও ও এনজিওদের প্রধান শক্তিগুলোকে ঐক্যবদ্ধ করার চেষ্টা চালিয়ে যাব এবং একটি সার্বভৌম, দায়বদ্ধ ও স্থায়িত্বশীল এনজিও খাত গড়ে তোলার জন্য প্রচারণা এবং আলোচনা (নেগোশিয়েশন) চালিয়ে যাব। এজন্য আমরা গণমাধ্যমের বন্ধুদেরসহ সকলের সহযোগিতা কামনা করি। সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, স্বনীল বাংলাদেশ ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ আলী, ইপসা’র প্রোগ্রাম অফিসার সাদিয়া তাজিন। সম্মেলনে স্বত:স্ফূর্তভাবে উপস্থিত ছিলেন বিভিন্ন এনজিও ও সিএসও প্রতিনিধিবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*