সৌদি আরবে লোহাগাড়া প্রবাসী সমিতির উদ্যোগে মাতৃভাষা দিবস পালন

খলিল চৌধুরী, সৌদিআরব, ২৬ ফেব্রুয়ারী ২০১৯ ইংরেজী, মঙ্গলবার: মহান আন্তরজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে লোহাগাড়া প্রবাসী সমিতি-সৌদিআরব কর্তক পিলখানা ৫৭-সেনা কর্মকতা হত্যা ও সাম্প্রতিক রাজধানী ঢাকা চকবাজারে অপ্রত্যাশিত অগ্নিকান্ডে নিহত শহীদের স্মরণে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
পবিত্র মক্কা নগরীর গজা হোটেল কুমকুম হলরুমে গত ২৫-ফেব্রুয়ারি সোমবার রাতে লোগাগাড়া প্রবাসী সমিতি-সৌদি আরবের ভারপ্রাপ্ত আহবায়ক মোঃ-কুতুব উদ্দিনের সভাপতিত্বে সংগঠনের যুগ্ম-আহবায়ক তারেক আজিজ চৌধুরীর সঞ্চলনায় এতে স্বাগত বক্তব্য রাখেন সদস্য সচিব সাংবাদিক খলিল চৌধুরী।
এ দোয়া ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, রিপোর্টার্স এসোসিয়েশন অব ইলেকট্রনিক মিডিয়া সৌদিআরব পশ্চিমাঞ্চল সভাপতি ও চ্যানেল আই সৌদি-প্রতিনিধি এম.ওয়াই আলাউদ্দিন।
এ আলোচনায় সম্বর্ধিত অতিথি ছিলেন, ওমরা পালনে আসা বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন চট্টগ্রামের কার্যনির্বাহী সদস্য লোহাগাড়া কৃতি সন্তান-ডাঃ মোঃ-শাহ আলম।
এ সভায় বিশেষ অতিথি ছিলেন, রিপোর্টাস এসোসিয়েশনের সহ-সভাপতি, এটিএ বাংলা প্রতিনিধি সাজিদুল ইসলাম, এনটিভি ও দৈনিক পূর্বকোণ সৌদি-প্রতিনিধি কামাল পারভেজ অভি, দৈনিক আমাদের চট্টগ্রাম প্রতিনিধি নাজিম উদ্দিন বাবুল, ছাফা টাওয়ারের বিশিষ্ট ব্যবসায়ী মোঃ-হেলাল উদ্দিন ও গজ্জার বিশিষ্ট ব্যবসায়ী মোঃ-হাবিবুর রহমান।
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, লোহাগাড়া প্রবাসী সমিতি-সৌদিআরবের সিনিয়র যুগ্ম-আহবায়ক এনামুল হক এনাম, যুগ্ম-আহবায়ক লোকমান হাকিম ও যুগ্ম-আহবায়ক শেখ আবদুল আজিজ।
এ সময় উপস্থিত ছিলেন, লোহাগাড়া প্রবাসী সমিতির সদস্য হাফেজ মুহাম্মদ এনামুল হক, দিদারুল আলম চৌধুরী, ইয়াছিন আরফাত, রিদোয়ানুল হক আজিজ, জিয়া উদ্দিন চৌধুরী, জানে আলম, মোঃ-নাজিম উদ্দিন, রাশেদুল আমিন, সামশুল আলম, মোস্তাক আহমদ, আবদুর রহিম, আবদুল লতিফ, আবদুল কুদ্দুস ওয়াহেদুল হোসাইন সুজন ও শহিদুল ইসলাম প্রমুখ।
এ ছাড়াও শহীদের স্মরণে দোয়া-আলোচনা সভায় বিপুল সংখ্যক প্রবাসীরা উপস্থিত ছিলেন।
সভায় বক্তরা বলেন, এ পৃথিবীর ভূখন্ড যেসব স্বাধীন দেশ রয়েছে, সম্পদ, ক্ষমতা ও আধিপতি বিস্তার করে কিন্তু পৃথিবীর একমাত্র বাঙালি জাতি মাতৃভাষার জন্য প্রাণ দিয়েছে। শহীদের তাজা রক্ত ও প্রাণন্তে বিনিময়ে আমরা স্বাধীন সর্বভূতের একটি দেশ পেয়েছি এবং হাজার বছরের বাঙালি জাতির বাংলাদেশের লাল সবুজের পতাকা আজ বিশ্বের মানচিত্রে। ৫২ ভাষা ও ৭১ পর্যন্ত মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের আমরা শ্রদ্ধা বরে স্মরণ করছি একই সাথে লোহাগাড়া প্রবাসী সমিতির সুর্দীঘও কামনা করেন।
শেষে- ২১-ফেব্রুয়ারি ৫২-ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধের সকল বীর শহীদ ও ২৫-ফেব্রুয়ারি পিলখানায় নিহত ৫৭-সেনা কর্মকতা ও সাম্প্রতিক রাজধানী ঢাকা চকবাজারে অপ্রত্যাশিত অগ্নিকান্ডে দু’ঘটনায় নিহত শহীদের স্মরণে বিশেষ মোনাজাত করেন, সংগঠনের সদস্য হাফেজ মুহাম্মদ এনামুল হক।

Leave a Reply

%d bloggers like this: