সৌদিতে এনসিবি ও রিয়াদ ব্যাংক একীভূত

নিউজগার্ডেন ডেস্ক, ২৫ ডিসেম্বর ২০১৮ ইংরেজী, মঙ্গলবার: সৌদি আরবের দুটি শীর্ষ ব্যাংক একীভূত হয়ে মেগাব্যাংক হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে এবং এক্ষেত্রে ব্যাংক দুটির যৌথ বিনিয়োগ দাঁড়াচ্ছে ১৮২ বিলিয়ন ডলার। যা সৌদি আরবের সর্বোচ্চ ঋণ দাতা প্রতিষ্ঠানে পরিণত করবে দেশটির ন্যাশনাল কমার্শিয়াল ব্যাংক ও রিয়াদ ব্যাংককে। ব্লুমবার্গ
সৌদির এনসিবি ব্যাংক এক বিবৃতিতে জানিয়েছে রিয়াদ ব্যাংকের সঙ্গে তাদের একীভূত হওয়ার বিষয়টি দেশটির কেন্দ্রীয় ব্যাংক সক্রিয় ও গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। দুটি ব্যাংকের কোনো লোকবল যাতে ছাঁটাই করতে না হয় সে বিষয়টিও গুরুত্ব পাচ্ছে। সৌদি আরবের প্রধান সার্বভৌম সম্পদ তহবিল বা দি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের ৪৪ শতাংশ হচ্ছে এনসিবি ও ২২ শতাংশের অংশীদার হচ্ছে রিয়াদ ব্যাংক। এর আগে সৌদি ব্রিটিশ ব্যাংক ও আলাওয়াল ব্যাংক নিজেদের একীভূত হওয়ার ঘোষণা দেয়।
সৌদি আরবে ধীর অর্থনৈতিক প্রবৃদ্ধি, তেলের দর কমে যাওয়া, সম্পদ ব্যবস্থাপনায় গতি ফিরে না পাওয়া সহ তেল অর্থনীতির ওপর থেকে নির্ভরশীলতা কমিয়ে আনতে আর্থিক প্রতিষ্ঠানগুলো বিনিয়োগ বাড়াতে একীভূত হয়ে কর্মদক্ষতা ও বাণিজ্য বৃদ্ধির উদ্যোগ নিচ্ছে। উপসাগরীয় দেশগুলোর অন্তত ১০টি ব্যাংক ইতিমধ্যে একীভূত হওয়ার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছে। সৌদি আরবের কুড়ি বছরের ইতিহাসে প্রথম এইচএসবিসি হোল্ডিংস স্থানীয়ভাবে প্রতিদ্বন্দ্বী রয়াল ব্যাংক অব স্কটল্যান্ড গ্রুপের সঙ্গে ৫ বিলিয়ন ডলারের যৌথ বিনিয়োগের মাধ্যমে একীভূত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*