সুন্দরবনে ডুবলো সাড়ে ৩ লাখ লিটার তেলবাহী ট্রলার

Trolardubi_banglanews24_613165780nazrull-add

বাগেরহাট: সাড়ে ৩ লাখ লিটার তেল নিয়ে একটি ট্যাঙ্কার ডুবে গেছে সুন্দরবনের শ্যালা নদীতে।মঙ্গলবার কুয়াশামোড়া ভোরে টোটাল নামে অপর এক ট্যাঙ্কারের ধাক্কায় মেসার্স হারুন অ্যান্ড কোম্পানির মালিকানাধীন ওটি সাইদার্ন স্টার সেভেন নামে ওই তেলবাহী ট্যাঙ্কারটি ডুবে যায়।

এ ঘটনায় ট্যাঙ্কারটির আট নাবিকের মধ্যে মাস্টার মোকলেসুর রহমান মোকলেস (৫০) নিখোঁজ রয়েছেন।

মঙ্গলবার ভোর ৫টার দিকে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের মৃগমারী ও তাম্বুলবুনিয়ার মাঝামাঝি শ্যালা নদীতে এ ঘটনা ঘটে।

ট্যাঙ্কারটি গোপালগঞ্জের একটি পাওয়ার প্লান্টের জন্য জ্বালানি তেল নিয়ে যাওয়ার সময় সুন্দরবনের শ্যালা নদীতে যাত্রাবিরতি করছিলো। এসময় ঘন কুয়াশার মাঝে তেলবাহী ট্যাঙ্কারটিকে টোটাল নামে অপর একটি ট্যাঙ্কার ধাক্কা দিলে তেলবাহী ট্যাঙ্কারটি ডুবে যায়।

এসময় ওই ট্যাঙ্কারে থাকা বাকিরা সাঁতরে কূলে উঠতে সক্ষম হলেও একজন নিখোঁজ হন। এ ঘটনায় সুকানি ইবাদত নামে আর একজন নাবিক আহত হন। তাকে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ডুবে যাওয়া ট্যাঙ্কারটিতে তিন লাখ ৫৭ হাজার ৬৬৮ লিটার তেল ছিল। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ২ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ৮৮০ টাকা বলে জানা গেছে।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক আবুল কাশেম মাস্টার বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ট্যাঙ্কার ও নিখোঁজ নাবিককে উদ্ধারে মঙ্গলবার সকাল ১১টা থেকে স্থানীয় ডুবুরি দল, কোস্টগার্ড ও বন বিভাগ অভিযান শুরু করেছে।

এদিকে, সুন্দরবন পূর্ব বন বিভাগের ডিএফও আমির হোসেন চৌধুরী জানিয়েছেন, ডুবে যাওয়া ট্যাঙ্কার থেকে তেল নিঃসরণ হচ্ছে কিনা এবং তা সুন্দরবনের জীব বৈচিত্র্যে কি ধরনের প্রভাব ফেলতে পারে তা নিরূপণে বন বিভাগের একটি দল ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছে। – See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/347577.html#sthash.s5mXkHGo.dpuf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*