সাহিত্যে নোবেল পুরস্কার সঙ্গীত রচয়িতা বব ডিলানের

নিউজগার্ডেন ডেস্ক, ২৯ অক্টোবর, শুক্রবার: সাহিত্যে নোবেল পুরস্কারে তার নাম ঘোষণার পর থেকে তিনি ছিলেন লাপাত্তা। অবশেষে নীরবতা ভাঙলেন মার্কিন গায়ক ও সঙ্গীত রচয়িতা বব ডিলান। বলেছেন, নোবেল পুরস্কার তাকে বাকরুদ্ধ করেছে।1
নোবেল ফাউন্ডেশনের এক বিবৃতিতে বলা হয়, ডিসেম্বরে এই পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিখ্যাত এ গায়ক উপস্থিত থাকবেন কি না সে ব্যাপারে ফাউন্ডেশন কোনো সিদ্ধান্তের কথা এখনই জানাতে পারছে না। তবে ডিলান যুক্তরাজ্যের একটি সংবাদপত্রকে একাধিকবার বলেছেন, সম্ভব হলে তিনি নিজের হাতে এই পুরস্কার নেবেন।
মার্কিন সঙ্গীতে কাব্যময় ধারার স্রষ্টা হিসেবে গত ১৩ অক্টোবর নোবেল কমিটি তাকে এই পুরস্কার দেয়ার ঘোষণা দেয়। এদিকে গত সপ্তাহে সুইডিশ একাডেমির এক সদস্য নোবেল পুরস্কার পাওয়ার বিষয়ে কোনো প্রতিক্রিয়া না জানিয়ে একেবারে নীরব থাকায় ডিলানকে দাম্ভিক হিসেবে উল্লেখ করে।
কিন্তু শুক্রবার নোবেল ফাউন্ডেশন জানায়, ডিলান সুইডিশ একাডেমির স্থায়ী সেক্রেটারি সারা ড্যানিউসের সঙ্গে কথা বলেছেন। এ সময় তিনি বলেন, নোবেল পুরস্কার পাওয়ার খবরে তিনি বাকরুদ্ধ হয়ে পড়েন। তাকে এ সম্মান দেয়ায় তিনি তার কৃতজ্ঞতাও প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*