সার্চ কমিটির প্রথম বৈঠক চলছে

নিউজগার্ডেন ডেস্ক: ২৮ জানুয়ারি ২০১৭, শনিবার: নির্বাচন কমিশনে নিয়োগ দিতে সুপারিশ করতে গঠিত সার্চ কমিটির প্রথম বৈঠক চলছে এখন সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে। বেলা ১১টায় নির্ধারিত সময়ের আগেই সদস্যরা সেখানে পৌঁছেন।
কমিটির আহ্বায়ক হলেন: সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সদস্য সচিব হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, মহা হিসাব নিরীক্ষক মাহমুদ আহমেদ, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীণ আখতার।
দুই বিচারপতি সকালেই সুপ্রিমকোর্টে আসেন। এরপর একে একে আসেন চার জন সদস্য। তবে তারা জাজেস লাউঞ্জে যাওয়ার সময় সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি।
আগামী মাসের শুরুতে শেষ হচ্ছে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ। তার আগেই কমিশনে নিয়োগ চূড়ান্ত করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে এক মাসের সংলাপ শেষে নির্বাচন কমিশনে নিয়োগের জন্য সুপারিশ করতে গত বুধবার গঠন করা হয় সার্চ কমিটি। তাদেরকে ১০ কার্যদিবসের মধ্যে সুপারিশ জমা দিতে বলা হয়েছে।
প্রধান নির্বাচন কমিশনার ও আরও চার কমিশনার পদে দুই জন করে মোট ১০ জনের নাম প্রস্তাব করবে এই সার্চ কমিটি। এই নির্বাচন কমিশনারদের মধ্যে এবার প্রথমবারের মতো একজন নারীকে নিয়োগ দেয়ার নির্দেশনা রয়েছে।
সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। তবে তিনি এই সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে স্বাধীন নন। সংবিধানের অন্য ধারা অনুযায়ী তাকে প্রধানমন্ত্রীর সুপারিশ মেনে চলতে হবে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, নির্বাচন কমিশনে নিয়োগের ক্ষেত্রে রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত নেন সেটা মেনে নেবেন তারা।
আগামী যে নির্বাচন কমিশন আসছে তার অধীনেই হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। তাই কমিশনে কারা আসছেন এ নিয়ে গত কয়েক মাস ধরেই উত্তপ্ত রাজনৈতিক অঙ্গন। গত ১৮ নভেম্বর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নির্বাচন কমিশন গঠনে ১৩ দফা প্রস্তাব দেন। এরপর ১৮ ডিসেম্বর থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত রাষ্ট্রপতি মোট ৩১টি দলের সঙ্গে আলোচনা করেন। এই দলগুলোও রাষ্ট্রপতিকে আলাদা আলাদা প্রস্তাব দেয়।
সংলাপ শেষে বঙ্গভবন থেকে বলা হয়েছে, সংলাপে আসা প্রস্তাবের আলোকে একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের বিষয়ে রাষ্ট্রপতি আশাবাদী।
সবশেষ ২০১২ সালে কাজী রকিবউদ্দীন আহমেদের নেতৃত্বে নির্বাচন কমিশন গঠনের আগেও সে সময়ের রাষ্ট্রপতি জিল্লুর রহমান বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শেষে সার্চ কমিটি গঠন করেছিলেন। আর এই কমিটির সুপারিশের ভিত্তিতেই গঠন করা হয় এই কমিশন। তবে তখন সার্চ কমিটিতে কারা আছেন সে বিষয়টি জানাজানি হয়নি।

Leave a Reply

%d bloggers like this: