সহজ ঘরোয়া উপায়েই দূর করুন কানের ব্যাথা

নিউজগার্ডেন ডেস্ক, ২৭ নভেম্বর: অনেক সময় তেমন কোন কারণ ছাড়াই কানে ব্যথা করে থাকে। কানে ব্যথা শীতকালে একটু বেশি হয়ে থাকে। বিশেষ করে বাচ্চাদের এই সময় কানের ব্যথাটা বেশি হয়ে থাকে। শীতকালে ঠান্ডা লেগে কানের মধ্যে আঠালো রস জমে যায়। যা থেকে ব্যথা শুরু হয়। এছাড়া যে কোনও রকমের সংক্রমণ, গলা ব্যাথা, টনসিল, ঠাণ্ডা লাগা, যে কোনও ধরণে অ্যালার্জি, দাঁতের সমস্যা হলে কানে ব্যথা হতে পারে। ঘরোয়া উপায়ে এই কানের ব্যথা থেকে উপশম পাওয়া সম্ভব।ear-ache
১। অলিভ অয়েল: অলিভ অয়েল দ্রুত কানের ব্যথার উপশম করে থাকে। ৩-৪ ফোঁটা অলিভ অয়েল কসুম গরম করে নিন। তারপর এই অলিভ অয়েল কানের ভিতর দিয়ে দিন। এছাড়া তুলোর বলে অলিভ অয়েল ভিজিয়ে নিন। তুলোটি কানের ভিতর দিয়ে রাখুন। অলিভ অয়েলের পরিবর্তে সরিষা তেল ব্যবহার করতে পারেন।
২। রসুন: রসুনের অ্যান্টিবায়েটিক উপাদান কানের অ্যালার্জি প্রতিরোধ করে, কানের ব্যথা হ্রাস করে থাকে। ১ চাচামচ রসুনের কুচির সাথে ২ টেবিল চা চামচ তিলের তেল মিশিয়ে গরম করে নিন। ঠান্ডা হলে রসূনের কুচি ফেলে ২-৩ ফোঁটা রসুন এবং তিল তেলের মিশ্রণ কানের মধ্যে দিয়ে দিন। এছাড়া কয়েকটি রসুনের কোয়া কানের মধ্যে দিয়ে কিছুক্ষণ রাখুন।
৩। আদা: আদার অ্যান্টি-ইনফ্লামেটরী উপাদান কানের ব্যথা উপশম করে থাকে। কয়েক টুকরা আদা রস করে নিন। কানের ব্যথায় সরাসরি আদার রস লাগান। কিছুক্ষণের মধ্যে এটি কানের ব্যথা কমিয়ে দিবে। এছাড়া অলিভ অয়েলে আদা কুচি দিয়ে গরম করে নিন। ঠান্ডা হয়ে গেলে কানের ভিতর দিয়ে দিন। যেকোন ব্যথা উপশমে আদা বেশ কার্যকরী।
৪। নিম
নিমের মধ্যে অ্যান্টিবায়োটিক উপাদান রয়েছে যা সংক্রমণ দূর করতে সাহায্য করে। নিমের ২ ফোঁটা রস কানে লাগান। এটি দ্রুত কানের ব্যথা দূর করে দিবে।
৫। তুলসি: তুলসির অ্যান্টি ইনফ্লামেনটরী, অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যানালিজিক উপাদান কানের ব্যথা দূর করে থাকে। কয়েক ফোঁটা তুলসির পাতার রস কানের ভিতর দিয়ে দিন। সপ্তাহে ২-৩ বার করুন। কিছুক্ষণের মধ্যে দেখবেন কানের ব্যথা কমে গেছে।

Leave a Reply

%d bloggers like this: