সরাসরি ভোটের দাবি এফবিসিসিআই নির্বাচনে

নিউজগার্ডেন ডেস্ক, ২৪ জানুয়ারী ২০১৭, মঙ্গলবার: ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নির্বাচনে সব পদে সরাসরি ভোটের দাবি জানিয়েছেন ব্যাবসায়ীরা। মঙ্গলবার রাজধানীর লেডিস ক্লাবে এফবিসিসিআই রিফর্মস বাস্তবায়ন পরিষদ আয়োজিত আলোচনা সভায় এ দাবি জানান ব্যবসায়ীরা।
এফবিসিসিআইতে এখন নির্বাচিত ও মনোনীত পরিচালকেরা ভোট দিয়ে সভাপতি ও দুইজন সহসভাপতি নির্বাচিত করেন। তবে দীর্ঘদিন ধরে সভাপতিসহ সব পদে সরাসরি নির্বাচনের দাবি করছেন ব্যবসায়ীরা।
সভায় উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সাবেক সহসভাপতি আবুল কাশেম আহমেদ, জসিম উদ্দিন, কাজী রফিকুল ইসলাম, দেওয়ান সুলতান আহমেদ, আবু আলিম চৌধুরী, বাংলাদেশ ওমেন চেম্বারের সভাপতি সেলিমা আহমেদসহ ব্যবসায়ী নেতারা।
সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বলেন, সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত প্রতিনিধিই পারে ব্যবসায়ীদের বিভিন্ন দাবির পক্ষে জোরালো ভূমিকা রাখতে। তাই এফবিসিসিআই নির্বাচনে সব পদে তিনি সরাসরি ভোটের দাবি জানান।
সাবেক প্রথম সহসভাপতি আবুল কাশেম আহমেদ বলেন, ২০০২ সালে যখন সরাসবি ভোটের অধিকার খর্ব করা হয় তখন আমি এর প্রতিবাদ করেছিলাম। কিন্তু আমার কথা শোনা হয়নি।
সভায় বক্তারা বলেন, ২০০২ সালে এফবিসিসিআইয়ের সব ব্যবসায়ীর ভোটের অধিকার হরণ করেছে কিছু সিন্ডিকেট। আর এর ফল এখন ভোগ করছেন ব্যবসায়ীরা। তাই এফবিসিসিআইতে তারা আর কোনো সিন্ডিকেট চান না।
ব্যবসায়ীরা বলেন, ‘আমি গ্রিন সিগন্যাল পেয়েছি, আমার পেছনে সবাই এসো’ এটি আর চলতে দেয়া যায় না। সিন্ডিকেটের মাধ্যমে যারা নির্বাচিত হয় তারা ব্যবসায়ীদের সমস্যা সমাধান করতে কাজ করেন না। তারা নিজেদের জন্য কাজ করেন। কিন্তু ভোটের মাধ্যমে যে বা যারা নির্বাচিত হোক না কেন, তারা ব্যবসায়ীদের জন্য কাজ করবেন। সরকারের কাছে ব্যবসায়ীদের সমস্যা দাবি-দাওয়া তুলে ধরতে কাজ করবে। তাই এফবিসিসিআইয়ের সব পদে সরাসরি ভোটের দাবি জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে লিখিত আবেদন করার পরামর্শ দেন বক্তারা।

Leave a Reply

%d bloggers like this: