‘সম্ভাবনা’র আয়োজনে পুষ্পকলি শীত উৎসব

নিউজগার্ডেন ডেস্ক, ১১ ডিসেম্বর, রবিবার: স্বেচ্ছাসেবী সংগঠন ‘সম্ভাবনা’র আয়োজনে সম্প্রতি রাজধানীর ধানমন্ডির রবীন্দ্র সরোবরে আয়োজন করা হয় পুষ্পকলি শীত উৎসবের।
এবারের উৎসবে শিশুদের পেটভরে ছয় রকমের শীতের পিঠা খাওয়ানো হয়েছে। এছাড়া শীতের দূর্ভোগ দূর করতে শিশুদের মাঝে শীতবস্ত্র ও কম্বল বিতরণ করেছে ‘সম্ভাবনা’। নানা পদের পিঠা খেয়ে এবং শীতবস্ত্র পেয়ে আনন্দিত পুস্পকলি স্কুলের শিক্ষার্থীরা।
উৎসব সম্পর্কে সংগঠনের সভাপতি রবিউল ইসলাম রবিন জানান, শীত আমাদের কাছে উৎসবের ঋতু হলেও পথশিশুদের কাছে দুঃসহ যন্ত্রণার সময়। উৎসবের প্রধান উদ্দেশ্য শিশুদের মাঝে শীতের ভীতি দূর করে আনন্দ ছড়িয়ে দেয়া। উৎসবে অংশগ্রহণ করে সম্ভাবনা পরিচালিত পুষ্পকলি স্কুলের মিরপুর, ধানমন্ডি ও কালসি শাখার প্রায় ১৫০জন সুবিধা বঞ্চিত শিশু। 1
শীত উৎসবে উপস্থিত ছিলেন স্থানীয় কাউন্সিলর জাকির হোসেন স্বপন, ওয়েল গ্রুপের ডিরেক্টর সৈয়দ শহিদুল ইসলাম (শহিদ), অভিনেত্রি কাজী নওশাবা আহমেদ, নারী উদ্দ্যোক্তা হাসিনা মুক্তা, হাসিনা জান্নাত ছাকি, স¤ভাবনার উদ্দ্যোক্তা ও সেচ্ছাসেবীসহ সমাজের গন্যমান্য ব্যক্তিবর্গ।
২০১১ সালে ১১ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘সম্ভাবনা’। ’বঞ্চিত শিশুও আগামীর সম্ভাবনা’ এই শ্লোগানকে সামনে রেখে পথশিশুদের নিয়ে গড়ে তুলতে চায় সম্ভাবনার এক বাংলাদেশ। এ লক্ষ্যে সংগঠনটি পথশিশুদের জন্য রাজধানীর মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম, ধানমন্ডির রবীন্দ্র সরোবরে পুস্পকলি স্কুল এর মাধ্যমে চালাচ্ছে তাদের অনাআনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম। যেখানে শিশুদের সাধারণ শিক্ষা কর্যক্রমের পাশাপাশি নৈতিক ও কর্মমুখী শিক্ষা প্রদান করা হয়। এছাড়া এবছর কালসির গুদারঘাট বস্তিতে ৩০ জন সুবিধা বঞ্চিত শিশু দিয়ে শুরু করছে পুস্পকলি স্কুলের আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম। পুষ্পকলি স্কুলের তিনটি শাখায় প্রায় ১৫০ জন পথশিশুর পাঠদান করা হয়। এছাড়া সম্পুরক শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ১০ জন শিক্ষার্থীর লেখাপড়া খরচ, শিক্ষা উপকরণ এবং টিউশন প্রদান করা হয়।
পরিবারের চাপেই শিশুরা স্কুল ছেড়ে কাজে চলে যায় এবং ভিক্ষা বৃত্তিতে নিয়োজিত হয় তাই সুবিধা বঞ্চিত শিশুর মায়েদের সাবলম্বী হিসেবে গড়ে তুলতে ‘আনন্দিত নারী’ নামে কর্মসূচি পরিচালনা করছে সংগঠনটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*