সমস্যার আবর্তে গবঘোনা বেসরকারী প্রাথমিক বিদ্যালয়

কবির হোসেন, কাপ্তাই: কাপ্তাই হ্রদের পাশে দূর্গম পাহাড়ী এলাকার মগবান ইউনিয়নের গবঘোনা বেসরকারী প্রাথমিক বিদ্যালয়টি বিভিন্ন সমস্যায় জর্জরিত। বৃষ্টি নামলেই ভয়ে বিদ্যালয় ছুটি দেয়া হয়। আমরা পাহাড়ে শিক্ষার পরিবেশ চাই। গবঘোনার একটি সুন্দর পরিবেশে ১৯৯৩ সাল হতে বেসরকারী প্রাথমিক বিদ্যালটি নির্মাণ করা হয়। স্থাপিত হওয়ার পর হতে বিদ্যালয়ের ৪জন শিক্ষক দিয়ে বিদ্যালয়টি পরিচালনা করা হয়। বিদ্যালয়টি সংস্কারের অভাবে টিন, টয়লেট, খুটি, বেড়া অতি নড়ভরে নাজুক অবস্থায় পড়ে আছে। প্রশাসনের পক্ষ হতে কোন সহযোগিতা না পাওয়ায় প্রায় দুইশত শিক্ষার্থীর পড়া লেখা অত্যান্ত বেহাল অবস্থা। বিদ্যালয় সভাপতি ও গ্রাম প্রধান শফিউল আলম বলেন, ২০০৬ সালে প্রায় বিদ্যালটি বন্ধ হয়ে গিয়েছিল শিক্ষা উপকরনের অভাবে।GB  3
এলাকার সকলের সহযোগিতা নিয়ে নিজেরা শিক্ষার্থীদের বই ক্রয় করে বিদ্যালয় পরিচালনা করেছি। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর হতে আমরা শিক্ষার্থীদের জন্য বই পাচ্ছি। এছাড়া শুধুমাত্র ইউপি পরিষদ হতে এ যাবত ২টন চাল পেয়েছি এবং তিন জন শিক্ষকের মাসিক দেড় হাজার টাকা জেলা পরিষদ হতে এবং একজন শিক্ষকের টাকা কাপ্তাই সেনা জোন হতে দেওয়া হয়। অন্য সব পাড়া থেকে সংগ্রহ করে সমস্যা সমাধান করা হয়। পাড়া প্রধান বলেন, বিদ্যালয়টি সংস্কারের ব্যাপারে রাঙ্গামাটি জেলা পরিষদকে ১২/১৫টি আবেদন করা হলেও অদ্যাবধি তা সংস্কার করা হয়নি। সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা গতবছর বিদ্যালয় পরিদর্শন করে সমস্যা নিজ দেখে সংস্কার করার আশ্বাস দিয়েও তা বাস্তবায়ন করেনি।
শিক্ষার্থীরা বলেন, আমরা শিক্ষা গ্রহণ করতে চাই। বিদ্যালটি আমরা পুন: সংস্কার চাই। ঝড় আসলে আমাদের অনেক ভয় লাগে না জেন কখন ভেঙ্গে আমরা সকলেই হতাহত হয়। তাই আমাদের বিদ্যালটি অতি দ্রুত সংস্কার চাই এবং সরকারীকরন চাই। এলাকার ইউপি সদস্য নাছির উদ্দিন বলেন, বিদ্যালয়টি অতি ঝুকিপূর্ণ, আমরা এ বিদ্যালটি সংস্কারের জন্য জেলা পরিষদকে কয়েকবার জানানো হলেও আজও তা বাস্তবায়ন হয়নি এবং আমরা বিদ্যালয়টিকে সরকারী করনে আবেদন জানাই। বর্তমানে বিদ্যালয়টি সংস্কারের অভাবে হুমকির মুখে আছে যে কোন সময় এটি ঝড়ে ভেঙ্গে যেতে পাড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*