সবাইকে শান্ত থাকার আহ্বান সু চির

নিউজগার্ডেন ডেস্ক, ১০ নভেম্বর: মিয়ানমারে ২৫ বছর পর অনুষ্ঠিত ঐতিহাসিক নির্বাচনের ফলাফল এখন প্রায় নিশ্চিত। শুধু অপেক্ষা আনুষ্ঠানিক ফল ঘোষণার।myanmar
নির্বাচনের পর প্রথমবার দেয়া ভাষণে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি পার্টির (এনএলডি) প্রধান অং সাং সু চি বলেন, উল্লেখযোগ্য সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় লাভ করতে যাচ্ছি। তবে চূড়ান্ত ফলাফল ঘোষণা না হওয়া পর্যন্ত দলীয় নেতা-কর্মী এবং সমর্থকদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন তিনি।
দেশের জনগণকে ধন্যবাদ জানিয়ে সু চি বলেন, ‘শুধু অবাধ নয়, নির্বাচন নিরপেক্ষ হয়েছে।’
মিয়ানমারের সাধারণ নির্বাচনে মঙ্গলবার সকাল পর্যন্ত ১০৬ আসনের ফলাফল ঘোষিত হয়েছে। এর মধ্যে ৫৪টি হাউজ অব রিপ্রেজেন্টেটিভের (নিম্নকক্ষ) আর ৫২টি প্রাদেশিক সংসদের।
এরমধ্যে হাউজ অব রিপ্রেজেন্টেটিভের ঘোষিত ৫৪টি আসনের ফলাফলে দেখা গেছে, ৪৯টিই গেছে নোবেল শান্তি পুরস্কারজয়ী অং সান সু চির ঝুলিতে। এর বেশিরভাগই ইয়াঙ্গুনের আসন। আর ক্ষমতাসীন ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) জয় পেয়েছে তিন আসনে। ওয়া ডেমোক্রেটিক পার্টি ও কাশিন স্টেট ডেমোক্রেসি পার্টি একটি করে আসনে জয় পেয়েছে।
অপরদিকে, ঘোষিত ফলাফলে প্রাদেশিক ৫২টি আসনের ৪৭টিতে জয় পেয়েছে এনএলডি। এখানেও ইউএসডিপি জয় পেয়েছে তিনটিতে। আর ওয়া ডেমোক্রেটিক পার্টি পেয়েছে দুই আসন।
পার্লামেন্টের উচ্চ ও নিম্ন কক্ষ মিলিয়ে এ পর্যন্ত ফল ঘোষিত আসনগুলোর মধ্যে ৯৬টিতে জয় নিশ্চিত করেছে এনএলডি।
এদিকে গতকালই পরাজয় স্বীকার করে নিয়েছে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিটি)।
রবিবার অনুষ্ঠিত হয় মিয়ানমারের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ। ৬৬৪টি আসনের জন্য ৯০টির বেশি দলের ছয় হাজার প্রার্থী ওই দিন নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেছে। এদিন রাত থেকেই শুরু হয় গণনা। সোমবার স্থানীয় সময় বিকাল থেকেই ফল ঘোষণা শুরু করে দেশটির নির্বাচন কমিশন।
মিয়ানমার নির্বাচন কমিশন (ইউইসি) চেয়ারম্যান ইউ তিন আই জানিয়েছেন, বাকি আসনগুলোর ফলও পর্যায়ক্রমে ঘোষণা করা হবে।
বিদেশি নাগরিককে বিয়ে করার কারণে নির্বাচনে এনএলডি জয়লাভ করলেও সু চি দেশটির প্রেসিডেন্ট হতে পারবেন না। সু চি বলেন, তার দল সরকার গঠন করলে, তিনি প্রেসিডেন্টের চেয়েও বড় কিছু হবেন।
ধারণা করা হচ্ছে আগামী বছরের ফেব্রুয়ারি কিংবা চলতি বছরের শেষ নাগাদ দেশটি নতুন প্রেসিডেন্ট পাবে। সূত্র: ঢাকাটাইমস

Leave a Reply

%d bloggers like this: