সকলেই আজকাল হাড়ের সমস্যায় জর্জরিত

নিউজগার্ডেন ডেস্ক, ১৩ জানুয়ারী ২০১৭, শুক্রবার: টানা আট ঘণ্টা অফিসে বসে কাজ করেই চলেছেন। মাঝে হয়তো ১৫ মিনিটের ছাড় পেলেন বিশ্রামের জন্য। প্রতিদিনের এই অফিস রুটিন যাঁদের জীবনে অধিকাংশ সময় দেখা যায়, তাঁরা কোমরে ব্যথা, শিরদাঁড়ায় ব্যথা নিয়ে ভুগছেন। ২০ থেকে ৬০ বছর বয়সি সকলেই আজকাল অল্পবিস্তর হাড়ের সমস্যার জর্জরিত। বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী ওষুধও খাচ্ছেন একগাদা। এতে দু-দিন ব্যথা কমে তো তিনদিন বাড়ে । আপনাকে বলে রাখি, ওষুধ ছাড়াও কিন্তু ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব, তার সন্ধান রইল এখানে –
সারা দিনে ক’বার কফি খান ? ১০ থেকে ১২ কাপ ! তবে নিজের বারোটা নিজেই বাজাচ্ছেন । শরীরে বেশি ক্যাফাইন প্রবেশ করছে । আর আপনার হাড়ের উপর প্রভাব ফেলছে বিস্তর । ৪ থেকে ৫ কাপের বেশি কফি খাবেন না । গবেষণায় দেখা গেছে, হাড়ের দুর্বলতার পিছনে ক্যাফাইন প্রধান কালপ্রিট ।
“বোন” ফ্রেন্ডলি ডায়েট ফলো করুন । সবার আগে জরুরি, ক্যালসিয়ামযুক্ত খাবার খাওয়া । বেশিরভাগ মানুষ ক্যালসিয়াম আছে ভেবে বেশি পরিমাণে চিজ়, দুধ খেয়ে ফেলেন । তাঁরা এটা বোঝেন না, এতে শরীরে প্রচুর পরিমাণ ফ্যাট প্রবেশ করে । স্বাদযুক্ত অথচ স্বাস্থ্যসম্মত বেশকিছু খাবার আপনার ডায়েট চার্টে রাখতে পারেন । যেমন, স্যামন, ব্রকোলি, শালগম, সার্ডাইনস্, অরেঞ্জ জুস । শুকনো সয়াবিনকে গুঁড়ো করে সেটিকে দুধের সঙ্গে ভালো করে মিশিয়ে রোজ এক গ্লাস করে খেতে পারেন । এই সয়ামিল্ক থেকে সবচেয়ে বেশি ক্যালসিয়াম পাওয়া যায় ।
শুধু ক্যালসিয়ামেই হাড়ের জোড় বাড়ে যে, তা নয় । শরীরে ভিটামিন উ-এরও দরকার । তার জন্য তো প্রকৃতি দেবীই আছেন । সামান্য একটু সানস্ক্রিন মেখে দুপুর রৌদ্রে বেরিয়ে পড়ুন । দেখবেন, ভিটামিন উ আপনার শরীরে এমনিই এমনিই প্রবেশ করছে । এছাড়া, খাবারের দিকে যদি আপনি নজর দেন তো, সার্টিন, টুনা বিভিন্ন ধরনের মাছ যেমন রয়েছে, তেমনি মাশরুমের মতো সবজিতেও প্রচুর পরিমাণ ভিটামিন উ পেয়ে যাবেন আপনি ।
তাই “বোন”কে সুস্থ রাখুন, সামান্য কিছু টিপস্ ফলো করে চিন্তামুক্ত অবসর জীবনের দিকে এগিয়ে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*