সংঘর্ষ ও ভাঙচুর মধ্যদিয়ে ২০ দলীয় জোটের অবরোধ চলছে

নিউজগার্ডেন ডেস্ক : সংঘর্ষ, ভাঙচুর, বিক্ষোভ মিছিল, রেল লাইন উৎপাটন ও সড়কে ব্যারিকেড সৃষ্টির মাধ্যমে সারাদেশে চলছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি। 1সোমবার ৫ জানুয়ারিকে কেন্দ্র করে সমাবেশ করতে না দেয়া, বিএনপি নেত্রীকে অবরুদ্ধ করা ও নির্যাতন গ্রেফতারের প্রতিবাদে সোমবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসন অবরোধের ডাক দেয়। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এ অবরোধ কর্মসূচি চলবে বলে খালেদা জিয়া ঘোষণা দেন। মঙ্গলবার রাজধানীসহ সারাদেশে অবরোধের সমর্থনে বিএনপি ও জামায়াত-শিবির নেতাকর্মীরা মিছিল, সড়কে ব্যারিকেড সৃষ্টি করে বিক্ষোভ করার খবর পাওয়া গেছে। 2
পুলিশের গাড়িতে আগুন : অবরোধের শুরুতে ভোর সাড়ে পাঁচটার দিকে রাজধানীর কদমতলীতে পুলিশের গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এক আনসার সদস্য দগ্ধ হয়েছেন। তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
আওয়ামী লীগ কার্যালয়ে আগুন : ডেমরার বাঁশেরপুলে মাতুয়াইল ইউনিয়নের ৬নং ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
গতকাল সকাল সাড়ে ৬টার দিকে আওয়ামী লীগ কার্যালয়ে আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধ কর্মীরা। আগুনে মাতুয়াইল ইউনিয়নের ৬নং ওয়ার্ড কার্যালয়টি সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে যায়।
মগবাজারে রেল লাইন অবরোধ : রাজধানীর মগবাজার রেলগেট এলাকায় রেল লাইন অবরোধ করে বিক্ষোভ করেছে জামায়াত-শিবির কর্মীরা।3
মালিবাগে আওয়ামী লীগ-জামায়াত সংঘর্ষ : মালিবাগের আবুল হোটেলের সামনে জামায়াত-শিবির ও আওয়ামী লীগের মধ্যে সংঘর্ষ হয়েছে। সোমবার সকাল ৮টায় হরতালের সমর্থনে চৌধুরী পাড়া শহীদি মসজিদের সামনে থেকে জামায়াত-শিবির নেতাকর্মীরা একটি মিছিল নিয়ে আবুল হোটেলের দিকে এগিয়ে আসলে ওইখানে অবস্থানরত আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। অবরোধে রাজধানীতে অভ্যন্তরীণ সড়কে কিছু যানবাহন চলছে। তবে তুলনামুলক কম। তবে দূরপাল্লার সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। ঢাকা থেকে বাইরে এবং বাইরে থেকে ঢাকার ভেতর দূরপাল্লার কোন যান ঢুকতে দেখা যায়নি।
না.গঞ্জে বিএনপির মিছিলে লাঠিচার্জ-গুলি, তৈমুরসহ আহত ১০ : নারায়ণগঞ্জ শহরের খানপুরে মঙ্গলবার সকালে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ব্যাপক ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। 4এসময় পুলিশের লাঠিচার্জে জেলা বিএনপির সভাপতিসহ অন্তত দশজন আহত হয়েছেন। পুলিশ ঘটনাস্থল থেকে পাঁচজনকে আটক করেছে। বিএনপি নেতাকর্মীরাও পুলিশকে লক্ষ্য করে বেশ কয়েকটি হাতবোমা ছুড়ে।
চাষাড়ায় বিএনপি-জামায়াতের মিছিলে রাবার বুলেট : চাষাড়ায় বিএনপি-জামায়াতের মিছিলে বাধা ও রাবার বুলেট ছুঁড়েছে পুলিশ। এসময় আটক করা হয়েছে ৩ জনকে। আহত হয়েছেন ৪ জন। বরিশালে সড়কে ব্যারিকেড সৃষ্টি করে বিক্ষোভ করেছে জামায়াত শিবির কর্মীরা। এসময় পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়েছে। এছাড়া খুলনায় বিএনপির মিছিলে গুলি করেছে পুলিশ।
সিলেটে ছাত্রদলের মিছিলে পুলিশের গুলি, আটক ২৫ : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখার প্রতিবাদে সিলেটে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল। এসময় নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি ও টিয়ারশেল ছুড়ে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। আটক করা হয়েছে অন্তত ২৫ জন ছাত্রদল কর্মীকে। ছাত্রদলের একটি সূত্র জানায়, বিকেল ৪টার দিকে নগরীর জেলরোড থেকে ছাত্রদলের উদ্যোগে একটি মিছিল বের করা হয়। 5মিছিলটি বারুতখানা পয়েন্ট এলাকায় পৌছলে পুলিশ মিছিলকারীদের ধাওয়া করে। একই সময়ে জিন্দাবাজারে ছাত্রদলের একটি মিছিল পুলিশী ধাওয়ায় ছত্রভঙ্গ হয়ে যায়। এদিকে, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, নারায়ণগঞ্জ, রংপুর, কুমিল্লা, নাটোর, চাঁপাইনবাগঞ্জসহ দেশের সব জেলা ও নগরীগুলোতে অভ্যন্তরীণ ও দূরপাল্লার যান চলাচল বন্ধ রয়েছে। তবে ট্রেন চলাচল স্বাভাবিক বলে জানা গেছে।
৩ জেলায় হরতাল চলছে : নাটোর, রাজশাহী, চট্টগ্রাম ও চাঁপাইনবাবগঞ্জে সকাল-সন্ধ্যা হরতাল পালন করছে স্থানীয় ২০ দলীয় জোট।
নাটোরে ছাত্রদলের দুই কর্মীকে হত্যা, চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীতে বিএনপি কর্মী হত্যা এবং চট্টগ্রামে ২০ দলীয় জোটের সমাবেশে হামলাসহ ২৯৭ জন 6নেতাকর্মীকে আটকের প্রতিবাদে সংশ্লিষ্ট জেলা ও মহানগরে এ হরতাল কর্মসূচি ঘোষণা করা হয়। প্রসঙ্গত, সমাবেশ করতে বাধা দেয়া ও তাকে নিজ কার্যালয়ে অবরুদ্ধ করে রাখার প্রতিবাদে সোমবার এ কর্মসূচি ঘোষণা করেন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*