শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি’র চিটাগাং চেম্বার পরিদর্শন

নিউজগার্ডেন ডেস্ক, ০৬ জুলাই ২০১৯, শনিবার: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি ৬ জুলাই বিকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয় পরিদর্শন ও চেম্বার সভাপতি মাহবুবুল আলম’র সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এ সময় চেম্বার পরিচালক মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) ও সেক্রেটারী ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক উপস্থিত ছিলেন।

পরিদর্শনকালে শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি বলেন-এ ওয়ার্ল্ড ট্রেড সেন্টার বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে এবং দেশের অর্থনৈতিক সমৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এতে আরো বেশী বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন। আন্তর্জাতিক মানসম্পন্ন দৃষ্টি নন্দন এ স্থাপনা দেশের জন্য গৌরব উল্লেখ করে তিনি এ দেশে বিশ্ব বাণিজ্য কেন্দ্র না থাকার অপূর্ণতা দূর করায় চেম্বার নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম চট্টগ্রামের বিএসটিআই’র আধুনিকায়ন ও জনবল বৃদ্ধি, এসএমই ফাউন্ডেশনের আঞ্চলিক কার্যক্রম বৃদ্ধি, শিল্পায়নের ক্ষেত্রে সেক্টর ও অঞ্চলভিত্তিক পরিকল্পনার গ্রহণ করা, বিসিকসমূহে প্লট বরাদ্দের ক্ষেত্রে প্রকৃত ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের অগ্রাধিকার প্রদান, প্রগতির মাধ্যমে গাড়ি সংযোজন ব্যবস্থার উন্নয়নে সহায়ক নীতিমালা গ্রহণ, রুগ্ন শিল্পের জন্য প্রয়োজনীয় অর্থায়নের ব্যবস্থাকরণ, যেসব প্লটে শিল্প স্থাপন করা হয় নাই বা উৎপাদন করা হয় নাই সে সব প্লট সমঝোতার ভিত্তিতে হস্তান্তরের ব্যবস্থা গ্রহণ করা, দক্ষ মানব সম্পদের অভাব দূরীকরণে প্রয়োজনীয় কারিগরি প্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমে পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা, বিসিক অফিসসমূহে প্রযুক্তির ব্যবহারসহ সক্ষমতা বৃদ্ধি করা, সরকারী বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার মধ্যে সমন্বয় নিশ্চিত করা, দীর্ঘমেয়াদী সরকারি নীতিমালা গ্রহণ, বাজার পরিকল্পনা, পণ্য সরবরাহ ও রপ্তানীর ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি, বিসিক শিল্পাঞ্চলগুলোতে রাস্তার পার্শ্বে অবৈধ দোকান ও গাড়ী পার্কিং ব্যবস্থা দূরীকরণ ও বিসিক শিল্প কারখানাগুলোকে সরকারের উন্নয়ন কর্মকান্ডে আরো অন্তর্ভূক্ত করার প্রস্তাবনা তুলে ধরেন এবং বাস্তবায়নের জন্য মন্ত্রীকে অনুরোধ জানান। এ প্রেক্ষিতে মন্ত্রী উল্লেখিত প্রস্তাবনাসমূহ সামনে রেখে চেম্বারের সাথে পরবর্তীতে আরো বড় পরিসরে আলোচনা করে তা কার্যকর পদক্ষেপ গ্রহণ করার আশ্বাস প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*