শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটেও ফলাফল জানা যাবে

নিউজগার্ডেন ডেস্ক, ২৩ জুলাই ২০১৭, রবিবার: মুঠোফোনে মেসেজের মাধ্যমে এবারও জানা যাবে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল। যেকোনো মুঠোফোন থেকে মেসেজ পাঠিয়ে ফলাফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকেরা। শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটেও ফলাফল জানা যাবে।
আজ রোববার সকাল ১০টার দিকে এইচএসসি পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। এরপর বেলা একটায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত জানানো হবে। এর পরপরই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ফলাফল প্রকাশ করা হবে।
শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটেও ফলাফল জানা যাবে। তবে অনলাইনে ফলাফল প্রকাশের সময় বেশি চাপের কারণে ওয়েবসাইটে ঢুকতে অনেক সময় সমস্যা দেখা দিতে পারে।
বোর্ডের ফলাফল প্রকাশের পর মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে ঐঝঈ লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।
মাদ্রাসা বোর্ডের আলিমের ক্ষেত্রে অষরস লিখে স্পেস দিয়ে গধফ, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।
ভোকেশনালের ফল জানতে ঐঝঈ লিখে স্পেস দিয়ে ঞবপ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।
ফিরতি এসএমএসে শিক্ষার্থীদের ফলাফল জানিয়ে দেওয়া হবে। তবে বোর্ডের ফলাফল প্রকাশের পরই তা জানা যাবে। ২৪ থেকে ৩০ জুলাই ফল পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করা যাবে। আগের মতোই নির্ধারিত পদ্ধতিতে টেলিটক থেকে আবেদন করতে হবে।
গত ২ এপ্রিল শুরু হয়ে ১৫ মে এইচএসসির লিখিত পরীক্ষা শেষ হয়। এরপর ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল প্রায় ১২ লাখ।

Leave a Reply

%d bloggers like this: