‘শিক্ষা প্রতিষ্ঠানের পাশে তামাকপণ্য নিয়ন্ত্রণ করা হবে’

নিউজগার্ডেন ডেস্ক, ০৬ জুলাই ২০১৯, শনিবার: বাংলাদেশে স্কুল ও খেলার মাঠের আশেপাশে তামাক পণ্যের বিজ্ঞাপন, বিক্রয়, পণ্য প্রদর্শন ও প্রণোদনামূলক কার্যক্রম পর্যবেক্ষণে ‘বিগ ট্যোবেকো টাইনি টার্গেট’ শিরোনামে পরিচালিত এক গবেষণার ফলাফলে উঠে এসেছে চট্টগ্রাম বিভাগের ৯০ শতাংশ স্কুল ও খেলার মাঠের ১০০ মিটারের মধ্যে নির্বিঘেœ বিক্রি হচ্ছে সিগারেটসহ বিভিন্ন তামাকপন্য। ৭৭ শতাংশ তামাক বিক্রয় কেন্দ্রে শিশুদের চোখের সমান্তরালে (আনুমানিক ১ মিটার) তামাক পণ্য প্রদর্শন করা হচ্ছে। গত রবিবার চট্টগ্রাম সার্কিট হাউজে এক সভায় এই ফলাফল প্রশাসনের কর্মকর্তাদের কাছে তুলে ধরেছে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবু হাসান সিদ্দিকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার নুরূল আলম নিজামী। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় উপ পরিচালক মো. সুলতান মিয়া, সহকারি বিদ্যালয় পরিদর্শক জাহাঙ্গীর আলম, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া, ক্যাম্পেইন ফর ট্যোবেকো ফ্রি কিডস এর গ্র্যান্টস ম্যানাজার আবদুস সালাম মিয়া।


সভায় জরিপের বিভিন্ন দিক তুলে ধরা হয় এবং শিশুদের তামাকের হাত থেকে মুক্ত রাখতে কিছু সুপারিশ রাখা হয়। অতিরিক্ত বিভাগীয় কমিশনার নুরূল আলম নিজামীসহ অন্যান্য কর্মকর্তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ^াস প্রদান করেন। ইপসার উপ পরিচালক নাছিম বানু সঞ্চালনায় সভায় আরো বক্তব্য দেন সিটি কর্পোরেশনের কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, ইলমার প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*