শিক্ষাজীবন থেকেই সড়ক দুর্ঘটনা সর্ম্পকে সচেতন হওয়ার সুযোগ সৃষ্টি করতে হবে: চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ কমিশনার

নিউজগার্ডেন ডেস্ক, ০৩ ডিসেম্বর, শনিবার: সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনার সৃষ্টির লক্ষ্যে বিষয়টিকে পাঠ্যপুস্তকে অর্ন্তভুক্তর দাবি জানিয়েছেন চট্টগ্রাম মেট্টোপলিটন কমিশনার ইকবাল বাহার চৌধুরী। dsc-1
তিনি বলেন, ৬ষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত পাঠ্যপুস্তকের অন্তত একটি পৃষ্ঠা সড়ক দুর্ঘটনার জন্য বরাদ্দ থাকুক। সড়ক দুর্ঘটনার বিষয়ে একটি অধ্যায় করা হোক। এতে শিক্ষাজীবন থেকেই সড়ক দুর্ঘটনা সর্ম্পকে সচেতন হওয়ার সুযোগ সৃষ্টি হবে। কোমলমতি শিশুরা ছোটবেলা থেকেই সড়ক দুর্ঘটনার কারণ ও প্রতিকার সর্ম্পকে জানতে পারবেন। মানুষ যত সচেতন হবে সড়ক দুর্ঘটনার হারও তত কমে আসবে।
তিনি নিরাপদ সড়ক চাই (নিসচা)’র সাফল্য ও গৌরবের ২ যুগে পদার্পন উপলক্ষে সংগঠনটির চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। গতকাল বিকেলে নগরীর ডিসি হিলে এ সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান বক্তা ছিলেন নিরাপদ সড়ক চাই’র কেন্দ্রীয় চেয়ারম্যান ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন। বিশেষ অতিথি ছিলেন দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, নিরাপদ সড়ক চাই’র কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আলহাজ্ব সৈয়দ এহসানুল হক কামাল, মহাসচিব শামীম আলম দীপেন, যুগ্ম মহাসচিব সাদেক হোসেন বাবুল, যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন, আন্তঃ বিষয়ক সম্পাদক মিরাজুল মঈন জয়, প্রশিক্ষন বিষয়ক সম্পাদক ফারিহা ফাতেহ, চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্র“পের মহাসচিব বেলায়েত হোসেন বেলাল, বাংলাদেশ জাতীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট-চট্টগ্রাম পূর্বাঞ্চলীয় কমিটির সভাপতি সিদ্দিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, ফুলকলি ফুড প্রোডাক্টসের জেনারেল ম্যানেজার এম.এ সবুর, রোটারীয়ান মোঃ ইলিয়াস।dsc-2
চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি এস.এম আবু তৈয়বের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন সহ-সভাপতি চৌধুরী ফরিদ।
প্রধান বক্তা অভিনেতা ইলিয়াস কাঞ্চন বলেন, দোষারোপের সংস্কৃতি থেকে বেরিয়ে এসে সড়ক দুর্ঘটনার কারণ জেনে তা প্রতিকারের উপর জোর দেয়া উচিত। তিনি বলেন, আমাদের মধ্যে দোষারোপের চর্চাও মানসিকতা যেমন বেশি তেমনি আইন না মানার প্রবণতাও প্রবল। দুর্ঘটনার কারণ না জেনেই হৈ চৈ করার করার যে মানসিকতা সেটাও সড়ক দুর্ঘটনার জন্য বড় নেতিবাচক। ফলে সড়কে আসে না শৃঙ্খলা। উল্টো মড়কে রুপ নিচ্ছে নিত্য যাতায়াতের অত্যন্ত জরুরি পথ।
চট্টগ্রাম মহানগর কমিটির সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর কমিটির সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীব, সমাজকল্যাণ ও ক্রিড়া বিষয়ক সম্পাদক মোরশেদুর রহমান নয়ন, দপ্তর সম্পাদক শহিদুল ইসলাম, রেজাউল করিম লিটন, ইয়াকুব খান বাবু, পটিয়া উপজেলা কমিটির সপু বড়–য়া, কর্ণফুলী উপজেলা কমিটির সিনিয়র সহ-সভাপতি সেলিম উদ্দিন সানি,প্রমূখ।
পওে সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আহসানুল হাবিব এর সঞ্চালনায় অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন, লুবনা জান্নাত, প্রীতম ভট্টাচার্য্য, সুমাইয়া ইসলাম চৌধুরী রাইসা, সাহিদা ইসলাম মুক্তা, নৃত্য পরিবেশন করেন, স্বর্মল বড়–য়ার পরিচালনায় সঞ্চারী নৃত্য কলা একাডেমীক স্বপন বড়–য়া, তুমা, মনির, লতা, নৃত্যম একাডেমির অয়ন, উর্মিলা ও ইরিনা প্রমূখ।

Leave a Reply

%d bloggers like this: