শিক্ষাই দারিদ্রমুক্তির মূল ভিত্তি: প্রধানমন্ত্রী

নিউজগার্ডেন ডেস্ক, ৩১ ডিসেম্বর, শনিবার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছেন, শিক্ষাই দারিদ্রমুক্তির মূল ভিত্তি। এই সরকারের আমলে শিক্ষার উপর অধিক গুরুত্বারোপ করা হয়েছে। শনিবার সকালে গণভবনে ২০১৭ শিক্ষাবর্ষের বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন শেষে এই কথা বলেন তিনি। এ সময় প্রাথমিক ও মাধ্যমিক পরীক্ষা পদ্ধতি নিয়ে সমালোচনা না করে সরকারকে সহযোগিতার মাধ্যমে শিক্ষা খাতকে এগিয়ে নেয়ার আহ্বান জানান তিনি।
এর আগে গণভবনে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বেশ কিছু শিক্ষার্থীর মধ্যে নতুন তুলে দিয়ে ২০১৭ শিক্ষাবর্ষের বই উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পিইসি-জেএসসির মাধ্যমে শিক্ষার্থীদের পরীক্ষা ভীতি কমছে মত দিয়ে তিনি বলেন, এতে করে তাদের মধ্যে সাহস জন্মাচ্ছে। দিন দিন রেজাল্টও ভালো হচ্ছে, পাসের হারও বাড়ছে।
প্রধানমন্ত্রী বলেন, ‘একটা সময় ছিল যখন ক্লাস থেকে কিছু ছেলে-মেয়ে বেছে, তাদের প্রস্তুত করা হতো বৃত্তির জন্য। তাদের ভালো টিফিন দেয়া হতো, সাধারণ ছাত্র-ছাত্রীরা সেটি পেতো না। বৃত্তির জন্য শিক্ষকরা যাদের বাছলেন না, তাদের মধ্যেও তো মেধাবী থাকতে পারে। কেউ বৃত্তি পাবে, বাকিরা বঞ্চিত থাকবে- এই পদ্ধতি ঠিক করতেই পঞ্চম শ্রেণি ও অষ্টম শ্রেণিতে পরীক্ষা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*