শরীর ভালো রাখতে যেমন পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন, তেমনি অতিরিক্ত পানি পানেরও রয়েছে কুফল !

নিউজগার্ডেন ডেস্ক : ১৯ জানুয়ারি ,২০১৭

পানির অপর নাম জীবন। শরীর ভালো রাখতে যেমন পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন, তেমনি অতিরিক্ত পানি পানেরও রয়েছে কুফল। সুস্থ থাকতে বা কিডনি ভালো রাখতে সাধারণত প্রতিদিন আট থেকে দশ গ্লাস পানি পান করা উচিত; কিন্তু কায়িক পরিশ্রম বেশি করলে পানি কিছুটা বেশি পান করা যেতে পারে।
দেহের চাহিদা অনুযায়ী তৃষ্ণা পেলে প্রয়োজনীয় পরিমাণ পানি পানের পরামর্শ দিয়েছেন গবেষকেরা। অনেকে পানি খুব কম পান করেন; কিন্তু অনেকে আছেন প্রয়োজনের অতিরিক্ত পানি পান করেন। প্রয়োজনের এই অতিরিক্ত পানি পানকে ডাক্তাররা অনেক সময় এক ধরনের মানসিক রোগের পর্যায়ে ফেলেন। ডাক্তারি ভাষায় এর নাম পলিডিপসিয়া। প্রয়োজনের অতিরিক্ত পানি পান করলে শরীরের বিভিন্ন অংশ যেমনÑ পা, হাত, মুখ ইত্যাদি ফুলে যেতে পারে। মাথা ঝিমঝিম করে। হঠাৎ পানি পান করা কমিয়ে দিলে শরীরে টক্সিন জমে যায়। এতে অসুস্থতা বোধ হতে পারে। কিডনির সমস্যা থাকলে অতিরিক্ত পানি পান করা যাবে না। অতিরিক্ত পানি খেলে মূত্রথলিতে চাপ পড়ে।
বেশি পানি পান করলে রক্তে সোডিয়াম কমে মাথা ঝিম ঝিম করতে পারে। অনেক সময় মৃত্যুও হতে পারে। সিজোফ্রেনিয়া রোগীদের অতিরিক্ত পানি খাওয়ার প্রবণতা থাকে। অতিরিক্ত পানি খাওয়ার ফলে অনেক সময় কথাবার্তায় অসংলগ্নতা দেখা দেয়।

Leave a Reply

%d bloggers like this: