শব্দ ও বায়ু দূষণের কারণে মানুষের ক্ষতিগ্রস্ত হচ্ছে মস্তিষ্ক

নিউজগার্ডেন ডেস্ক, ০৫ জানুয়ারি ২০১৭, বৃহস্পতিবার: ব্যস্ত ও অতিরিক্ত যানবাহনের শব্দ এমন সড়কের আশেপাশে যাদের বসবাস, তাদের ডিমেনশিয়ার ঝুঁকি অন্যদের চেয়ে বেশি বলে সম্প্রতি এক জরিপে জানা যায়। ল্যানসেট পরিচালিত এই গবেষণা প্রতিবেদনে বলা হয়, ডিমেনশিয়া রোগে আক্রান্ত ১০ শতাংশ রোগীর বাস ব্যস্ত সড়কের ৫০ মিটারের মধ্যে। শব্দ ও বায়ু দূষণের কারণে মানুষের ক্রমাগত মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হচ্ছে।
গবেষণা দলটি কানাডার অন্টারিও প্রদেশের ২০ লাখ লোকের ওপর এই জরিপ চালায়। ২০০১ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত প্রায় ১১ বছর ধরে চলে এই জরিপটি। এই সময়ের মধ্যে দুই লাখ ৪৩ হাজার ৬১১টি ডিমেনশিয়া কেসস্ট্যাডি করার সুযোগ পায় গবেষণা দলটি। এদের মধ্যে বেশিরভাগই প্রধান ও ব্যস্ত সড়কের আশেপাশে বাস করে।
যুক্তরাজ্যের একদল ডিমেনশিয়া রোগ বিশেষজ্ঞ জানান, এক্ষেত্রে আরো গবেষণা প্রয়োজন। তবে এই গবেষণা প্রতিবেদনটি ‘অবশ্যই বিশ^াসযোগ্য’।
বিশে^র প্রায় পাঁচ কোটি ব্যক্তি ডিমেনশিয়ার শিকার। এই রোগের কারণে মস্তিষ্কের স্মরণ ক্ষমতা ধীরে ধীরে কমে যেতে থাকে। যদিও আক্রান্ত ব্যক্তি সেটি বুঝতে পারে না।
যারা ব্যস্ত সড়কের তিনশো মিটারের মধ্যে বাস করে তাদের ডিমেনশিয়ার ঝুঁকির হার নি¤েœ উল্লেখ করা হলো:
৫০ মিটারের মধ্যে যাদের বাস তাদের সাত শতাংশ বেশি।
৫০-১০০ মিটারের মধ্যে যাদের বাস তাদের চার শতাংশ বেশি।
১০১-২০০ মিটারের মধ্যে যাদের বাস তাদের দুই শতাংশ বেশি। বিশেষজ্ঞদের মতে, প্রধান ও ব্যস্ত সড়কের ৫০ মিটারের মধ্যে যাদের বাস তাদের মধ্যে ডিমেনশিয়ার ঝুঁকি ৭-১১ শতাংশ।

Leave a Reply

%d bloggers like this: