লিবিয়ার একটি বিমান ১১৮ জন যাত্রী নিয়ে ছিনতাই

নিউজগার্ডেন ডেস্ক, ২৩ ডিসেম্বর, শুক্রবার: লিবিয়ার আফরিকিয়াহ এয়ারলাইন্সের একটি বিমান ১১৮ জন যাত্রী নিয়ে ছিনতাইয়ের কবলে পড়েছে। ছিনতাইকৃত বিমানটি মাল্টা বিমানবন্দরে অবতরণ করতে বাধ্য করা হয়েছে। এয়ারলাইন্স কর্তৃপক্ষ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, এয়ারবাস এ৩২০ ফ্লাইটটি লিবিয়ার আকাশেই ছিল। পরে মাল্টার দিকে নিয়ে যাওয়া হয়।
প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, দুজন ছিনতাইকারী এ ঘটনায় জড়িত। বিমানটিকে বোমা মেরে উড়িয়ে দেয়ার হুমকি দিচ্ছে তারা। মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাস্কাট জানান, তাদের নিরাপত্তা বাহিনী প্রস্তুত রয়েছে।
দেশটির আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ এক টুইট বার্তায় নিশ্চিত করেছেন, বিমানবন্দরে অপ্রত্যাশিত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। জরুরি দল ঘটনাস্থলে প্রেরণ করা হয়েছে। মাল্টার লিজা শহরের ডেপুটি মেয়র মাদগা মাগরি নাউডি বিবিসিকে বলেছেন, ছিনতাইকারীরা এখন পর্যন্ত কোনো দাবি জানাননি।
তিনি বলেন, ‘এখনো কোনো অনুরোধ করা হয়নি। এটাই সমস্যা। আমরা জানি না, এই মুহূর্তে তাদের অনুরোধ কি ধরনের হতে পারে আমরা জানি না।
মিস মাগরি নাউদি জানান, সেনা ও চিকিৎসক প্রস্তুত রয়েছেন। তারা পরবর্তী পদক্ষেপ কি হতে পারে তা পর্যবেক্ষণ করছেন। চলমান পরিস্থিতি মোকাবিলায় একটি বিশেষ কমিটির বৈঠক চলছে।
ইতিমধ্যে মাল্টা আন্তর্জাতিক বিমানবন্দরের বন্ধ করে দেয়া হয়েছে। মাল্টামুখী সব ফ্লাইটকে গতিপথ পরিবর্তন করতে বলা হয়েছে। বার্তা সংস্থার রয়টার্সের মাল্টার ফটো সাংবাদিক ড্যারিন জাম্মিত লুপি বিবিসিকে জানান, ঘটনাস্থলের দিকে ব্যাপক সংখ্যক সেনা ও বিশেষ বাহিনীর গাড়ি যেতে দেখা গেছে। মাল্টামুখী বেশ কয়েকটি ফ্লাইট গতিপথ পরিবর্তন করে ইতালি নিয়ন্ত্রিত দ্বীপ সিসিলির দিকে রওয়ানা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*