রোহিঙ্গাদের প্রত্যাবাসন করতে মিয়ানমারকে পরিবেশ তৈরি করতে হবে: ড. শিরীন

নিউজগার্ডেন ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৯ ইংরেজী, বুধবার: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, রোহিঙ্গা ইস্যু বিশ্বের জন্য একটি বড় সমস্যা। আন্তর্জাতিক সম্প্রদায়কে এ সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) ব্রিটেনের কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশের চেয়ারম্যান মিজ. অ্যানি মেইন এমপির নেতৃত্বে ২২ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল স্পিকারের কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করলে তিনি একথা বলেন।

স্পিকার বলেন, রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসন টেকসই করতে মিয়ানমারকে উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে। তিনি আন্তর্জাতিক সংস্থাগুলোকে মিয়ানমারের রাখাইন রাজ্য পরিদর্শন করে নির্যাতনের বাস্তব অবস্থা অনুধাবন এবং মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের অনুরোধ জানান।

সাক্ষাতকালে তারা রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধান, নদী দূষণ রোধ, পরিবেশের ভারসাম্য রক্ষা ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

অ্যানি মেইন বলেন, রোহিঙ্গা সমস্যার শুরু থেকে ব্র্রিটেন বাংলাদেশের পাশে রয়েছে। এ সময় তিনি রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে ব্রিটেনের অব্যাহত সহায়তা প্রদানের প্রত্যয় ব্যক্ত করেন।

পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে ইন্টারন্যাশনাল জাস্টিস মিশনের দক্ষিণ এশীয় আঞ্চলিক সভাপতি সাজু ম্যাথিওর নেতৃত্বে এক প্রতিনিধিদল তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাতকালে তারা নারী ও শিশু নির্যাতন রোধ, মানব পাচার প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিতের ওপর গুরুত্বারোপ করে স্পিকার বলেন, আইন প্রয়োগের সঙ্গে সম্পৃক্ত সকলকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে।

সাজু ম্যাথিও বলেন, ইন্টারন্যাশনাল জাস্টিস মিশন নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, মানব পাচার প্রতিরোধে বিভিন্ন দেশে কাজ করছে। সে ধারাবাহিকতায় বাংলাদেশেও প্রশিক্ষণ ও সচেতনতা বৃদ্ধিতে কাজ করতে চায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*