রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস ফোর হান্ড্রেড কিনবো এরদোয়ান

নিউজগার্ডেন ডেস্ক, ৭ মার্চ ২০১৯ ইংরেজী, বৃহস্পতিবার: সম্প্রতি তুরস্কের ওপর থেকে জিএসপি সুবিধা তুলে নিয়েছে মার্কিন য্ক্তুরাষ্ট্র। এরদোয়ান সরকারকে চাপে ফেলতে এবং রাশিয়া থেকে অত্যাধুনিক ক্ষেপনাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা এস ফোর হান্ড্রেড কেনা থেকে বিরত রাখতেই এ সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। তবে মার্কিন চাপের মুখে তুরস্ক নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।
এরদোয়ান বলেন, রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস ফোর হান্ড্রেড তারা কিনবেই। রাশিয়ার সঙ্গে সম্পাদিত চুক্তি থেকে তারা মার্কিন চাপের মুখে সরবে না। পরবর্তীতে তুরস্ক এস ফাইভ হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও কিনতে পারে বলেও জানান এরদোয়ান। এরদোয়ান বলেন, রাশিয়ার সঙ্গে এ সংক্রান্ত চুক্তি হয়ে গেছে। এটা থেকে সরার সুযোগ নেই। এখন এই চুক্তি বাতিল করা হবে অনৈতিক। যুক্তরাষ্ট্রে শীর্ষ সেনা কর্মকর্তা ও ইউরোপে মোতায়েন মার্কিন বাহিনীর প্রধান জেনারেল কার্টিস স্ক্যাপ্যারোটি এস ফোর হান্ড্রেড ইস্যুতে তুরস্কের সমালোচনা করার পর তিনি এসব কথা বলেন। মার্কিন ওই জেনারেল বলেছেন, তুরস্ক যদি রাশিয়া থেকে এস ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনে তাহলে আঙ্কারাকে উচ্চ প্রযুক্তির এফ থার্টি ফাইভ জঙ্গিবিমান সরবরাহ করা উচিত হবে না।
শুরু থেকেই য্ক্তুরাষ্ট্র তুরস্ককে এস ফোর হান্ড্রেড কেনার সিদ্ধান্ত পরিবর্তনের জন্য চাপ দিয়ে আসছে। তবে তুরস্ক এর আগেও বলেছে, তারা মার্কিন চাপের কাছে নতি স্বীকার করবে না। গত বছর এ বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, এস ফোর হান্ড্রেড কেনার ক্ষেত্রে তুরস্ককে বাধা দেওয়ার কোনো অধিকার যুক্তরাষ্ট্রের নেই।

Leave a Reply

%d bloggers like this: