রাষ্ট্রপতি আবদুল হামিদের ধারাবাহিক সংলাপের ২য় দিনে যাচ্ছে এরশাদের

নিউজগার্ডেন ডেস্ক, ডিসেম্বর ২০, ২০১৬, মঙ্গলবার: নির্বাচিত কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের ধারাবাহিক সংলাপের দ্বিতীয় দিনে যাচ্ছে এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি। মঙ্গলবার বিকাল ৩টায় বঙ্গভবনের দরবার হলে এই সংলাপ অনুষ্ঠিত হবে। জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের নেতৃত্বে ১৮ সদস্যের প্রতিনিধি দল এ আলোচনায় অংশ নেবেন।
বঙ্গভবন সূত্রে জানা গেছে, বিরোধী দলীয় নেতা ও পার্টির কো-চেয়ারম্যান রওশন এরশাদ, জিএম কাদের, মহাসচিব রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, এম এ সাত্তার, কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সৈয়দ আবু হোসেন বাবলা, ফখরুল ইমাম, শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্ন, সালমা ইসলাম, দেলোয়ার হোসেন, এসএম ফয়সাল চিশতী, তাজ রহমান, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, খালেদ আক্তার ও বিরোধী দলীয় প্রধান হুইপ তাজুল ইসলাম চৌধুরী থাকবেন এই প্রতিনিধি দলে।
ইতোমধ্যে দলের পক্ষ থেকে জানানো হয়েছে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে পাঁচটি প্রস্তাব তুলে ধরবে জাতীয় পার্টি। প্রস্তাবগুলো হলো-
১. নির্বাচন কমিশনকে সম্পূর্ণ স্বাধীন রাখা।
২. সংবিধান অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন নিয়োগ সংক্রান্ত একটি আইনি কাঠামো প্রণয়ন।
৩. নির্বাচন কমিশনের জন্য আলাদা সচিবালয় গঠনের জন্য আইন করে বর্তমান সংসদেই তা পাস করা।
৪. নির্বাচন কমিশনারদের অন্য অফিসে নিয়োগে বিধিনিষেধ আরোপ এবং তাদের ন্যূনতম ও সর্বোচ্চ বয়স নিশ্চিত করা।
৫. নির্বাচন কমিশনারদের নিরপেক্ষতা, ব্যক্তিগত একাগ্রতা ও সততা, নির্বাচন সংক্রান্ত বিষয়জ্ঞান, শারীরিক ও মানসিক সুস্থতা, রাজনৈতিকভাবে সক্রিয় না থাকা নিশ্চিত করা।
রবিবার সংসদের বাইরে থাকা বিএনপির সঙ্গে আলোচনা শুরুর মধ্যে দিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতি আবদুল হামিদের এই সংলাপ শুরু হয়। গত ১২ ডিসেম্বর যে পাঁচটি দলকে আলোচনায় অংশ নেয়ার আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠানো হয়েছিল এর মধ্যে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সঙ্গে
আলোচনার তারিখ নতুন করে নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন।
এছাড়া বুধবার বিকাল ৩টায় লিবারেল ডেমোক্রেটি পার্টি (এলডিপি) ও সাড়ে ৪টায় কৃষক-শ্রমিক জনতা লীগের সঙ্গে আলোচনা করবেন রাষ্ট্রপতি। পর্যায়ক্রমে আরও কয়েকটি দলকে আলোচনার আমন্ত্রণ জানিয়ে বঙ্গভবন থেকে চিঠি পাঠানোর কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*