রাশিয়ার পূর্ব উপকূলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে

নিউজগার্ডেন ডেস্ক, ১৮ জুলাই ২০১৭, মঙ্গলবার: রাশিয়ার পূর্ব উপকূলে সোমবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭.৮। কর্তৃপক্ষ প্রশান্ত মহাসাগরের অনেক এলাকায় সুনামি সতর্কতা জারি করলেও, পরে তা প্রত্যাহার করে নেয়।
মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, রাশিয়ার নিকোল’সকিয়োর ১৯৯ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে গ্রিনিচ মান সময় ২৩:৩৪ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্ঠের ১১.৭ কিলোমিটার গভীরে।
স্থানীয় সময় সোমবার সন্ধ্যে সাড়ে সাতটা নাগাদ জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল রাশিয়ার কমচটকা উপদ্বীপ অঞ্চল। তবে মূল ভূখণ্ড থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে এই উপদ্বীপের অবস্থান হওয়ায় এখনও পর্যন্ত বড় কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ওয়াশিংটন পোস্ট জানায়, দ্য ন্যাশনাল সুনামি ওয়ার্নিং সেন্টার সুনামি সতর্কতা জারি করলেও পরে তা প্রত্যাহার করে নেয় তারা।
প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র জানায়, ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামির কারণে রাশিয়া থেকে হাওয়াই পর্যন্ত বিস্তৃত এলাকার অনেক উপকূলে কমপক্ষে এক ফুট উচ্চতার সামুদ্রিক ঢেউ আছড়ে পড়তে পারে।
প্রাথমিকভাবে ভূমিকম্পের উৎসস্থল থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে সুনামি আছড়ে পড়তে পারে বলে সতর্ক করা হয়। প্রথম ঘটনার পরে বলা হয়, কম্পনের মাত্রা ৭ দশমিক ৭। পরে তা সংশোধন করে জানানো হয়েছে ৭ দশমিক ৮।
জনমানবহীন এলাকায় এই কম্পন অনুভূত হয়েছে বলে সেভাবে প্রাণ বা সম্পত্তির ক্ষতি হয়নি। তবে যত তীব্রতা ছিল তাতে জনবসতির কাছাকাছি এই মাত্রার কম্পন অনুভূত হলে ভয়ঙ্কর বিপদ হতে পারতো বলে ধারণা করা হচ্ছে।

Leave a Reply

%d bloggers like this: