রাজধানীর আগারগাঁওয়ে শুরু হচ্ছে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা

নিউজগার্ডেন ডেস্ক, ডিসেম্বর ২১, ২০১৬, বুধবার: পহেলা জানুয়ারি থেকে রাজধানীর আগারগাঁওয়ে শুরু হচ্ছে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। ইতোমধ্যে অধিকাংশ প্রিমিয়ার প্যাভিলিয়নের সিংহভাগ কাজ শেষ হলেও অগ্রগতি নেই সাধারণ স্টল নির্মাণে। তবে ২৯ ডিসেম্বরের মধ্যে মেলার সব প্রস্তুতি শেষ করার প্রত্যাশা রপ্তানি উন্নয়ন ব্যুরোর।
মানুষের ভোগান্তি কমাতে এবার প্রথম মেলাস্থলের বাইরে অনলাইনেও টিকিট বিক্রি করা হবে। এছাড়া এখন থেকে মেলায় প্রতিবছর রপ্তানি ট্রফি প্রদান করা হবে বলে জানান বাণিজ্য সচিব।
আগাঁরগাওয়ে ২২তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজনের কর্মযজ্ঞ এখন শেষ পর্যায়ে। মেলায় লাখ লাখ মানুষের সমাগম হওয়ায় পণ্য ব্র্যান্ডিংয়ের সুবর্ণ সুযোগ হিসাবে দেখে দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানি। তাই ক্রেতা, দর্শনার্থী আকর্ষণে দৃষ্টিনন্দন স্টল নির্মাণে দেখা গেছে এক ধরনের প্রতিযোগিতা। কাঠ, স্টিল ও মেটালের ফ্রেমে নির্মিত স্টলগুলোর অবয়বে পণ্যকে যেমন হাইলাইট করা হয়েছে, তেমনি ক্রেতা আকর্ষণে বৈচিত্র আনা হয়েছে। প্রিমিয়ার প্যাভিলিয়নগুলোর কাজ প্রায় শেষের পথে বলে জানালেন সংশ্লিষ্টরা।
তারা বলেন, লাইটিং করা হচ্ছে। আর প্রোডাক্ট কোয়ালিটি ক্রেতাদের জানানোর জন্যে সব কিছু করা হচ্ছে।
মেলায় ২০টির বেশি দেশ অংশগ্রহণ করবে জানিয়ে বাণিজ্য সচিব বললেন, এবারের মেলা অনেক বেশি বর্ণিল হবে। আর রপ্তানিকারকদের উৎসাহিত করতে ৬৮টি প্রতিষ্ঠানকে দেয়া হবে রপ্তানি ট্রফি।
বাণিজ্য মন্ত্রণালয় জ্যেষ্ঠ সচিব হেদায়েত উল্লাহ আল মামুন বলেন, ‘রপ্তানি ট্রফি দেয়া হলে ব্যবসায়ীরা প্রেরণা পাবে। রপ্তানি ট্রফি দেয়ার পরেই শুরু হবে বাণিজ্য মেলা। এবারের আয়োজন এর ফলে অনেক বেশি কালারফুল হবে বলে জানান তারা।’
এদিকে ইপিবি জানায়, এবার প্রথমবারের মতো অনলাইনে টিকিট বিক্রি করা হবে। এছাড়া নিরাপত্তা নিশ্চিতে নেয়া হবে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা।
মেলায় মেগা, মিনি প্যাভিলিয়নসহ মোট ৫‘শ ৬০টি স্টল থাকবে। দর্শনার্থীরা মেলার কোথায় কি আছে ওয়েবসাইটে সব দেখতে পারবেন। আর মেলায় প্রবেশ মূল্য শিশুদের ২০ ও প্রাপ্ত বয়স্কদের ৩০ টাকা। -তথ্যসূত্র : সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*