রাজধানীর আগারগাঁওয়ে মাসব্যাপী বাণিজ্য মেলা শুরু

নিউজগার্ডেন ডেস্ক, ০১ জানুয়ারী, রবিবার: রাজধানীর আগারগাঁওয়ে মাসব্যাপী বাণিজ্য মেলা শুরু হয়েছে। ইংরেজি বছরের প্রথম দিন রবিবার সকালে ২২তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হসিনা।
আন্তর্জাতিক বাণিজ্য মেলার মাধ্যমে দেশি-বিদেশি পণ্যের সঙ্গে ভোক্তাদের পরিচিত হওয়ার সুযোগ বাড়ে। সুষ্ঠু প্রতিযোগিতার মাধ্যমে উৎপাদকদের মানসম্মত পণ্য উৎপাদনে উৎসাহ জোগায় এবং নতুন নতুন শিল্প স্থাপনে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়।
এবারের মেলায় বাংলাদেশসহ ২১ দেশ অংশ নিচ্ছে। দেশগুলো হলো- ভারত, পাকিস্তান, চীন, মালয়েশিয়া, জাপান, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, তুরস্ক, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, জার্মানি, ইরান, থাইল্যান্ড, নেপাল, হংকং, আরব আমিরাত, মরিশাস, ঘানা, মরক্কো ও ভুটান।
মেলায় বরাবরের মতো এবারও সাধারণ, প্রিমিয়ার, সংরক্ষিত, বিদেশি, সাধারণ মিনি, সংরক্ষিত মিনি, প্রিমিয়ার মিনি, বিদেশি মিনি প্যাভেলিয়ন, সাধারণ ও প্রিমিয়ার স্টল, ফুড স্টল, রেস্তোরাঁসহ ১৩ ক্যাটাগরির ৫৮০টি স্টল রয়েছে। থাকছে মুক্তিযুদ্ধের ইতিহাসসংবলিত বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। এ ছাড়া আছে একটি ই-শপ, দুটি শিশুপার্ক, তিনটি রক্ত সংগ্রহ কেন্দ্র, একটি প্রাথমিক চিকিৎসা, মা ও শিশু কেন্দ্র।
প্রতিদিন ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে মেলা। রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত এ মেলা চলবে চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।
গতকাল শনিবার এক সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী বলেন, আরো তিন বছর মেলা বসবে আগারগাঁওয়ে। তিনি বলেন, পূর্বাচলে স্থায়ী বাণিজ্য মেলা কেন্দ্র স্থাপনে ৬০ বিঘা জমি বরাদ্দ দেয়া হয়েছে। আশা করা যাচ্ছে, আগামী তিন বছরের মধ্যে এটি সম্পন্ন হবে। এই বাণিজ্যমেলা কেন্দ্র স্থাপনে আর্থিক সহায়তা করবে চীন, যার একটি অংশ আমরা খুব শিগগির পেয়ে যাব। বাণিজ্যমন্ত্রী বলেন, পূর্বাচলে স্থায়ী বাণিজ্য মেলা কেন্দ্র নির্মাণ হলে সেখানে ১২ মাসই মেলার আয়োজন করা যাবে। তবে আগারগাঁওয়ের এই স্থানে অন্তত বছরে এক দিন বাণিজ্য মেলা করা হবে বলে জানান মন্ত্রী।
পূর্বাচল উপশহরে ২০ একর জমিতে বাণিজ্য মেলার স্থায়ী কাঠামো গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি ‘বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার’- এর নকশার অনুমোদন করেছেন। এতে প্রায় ৮০০ কোটি টাকা খরচ হবে। এতে চীন অনুদান দিচ্ছে ৬২৫ কোটি টাকা। বাকিটা বাংলাদেশ সরকার দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*