রাজধানীতে ময়লার কন্টেইনার ‘চোখের আড়াল’ করতে দক্ষিণ সিটির উদ্যোগ

নিউজগার্ডেন ডেস্ক, ১৪ ফেব্র“য়ারী: হঠাৎ রাস্তার পাশে কয়েকটি অতিকায় লোহার কন্টেইনার, আবর্জনা উপচে পড়ছে, পাশ দিয়ে হেঁটে যেতে নাকেতো রুমাল চাপা দিতে হয়ই, উপায় থাকলে চোখও বন্ধ করতেন পথচারীরা। ঢাকার সব বাসিন্দাদেরই কমবেশি এই দৃশ্য পরিচিত।pic bbc
কিন্তু দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন বলছেন, এই দৃশ্য ‘চোখের আড়ালে’ নেবার পরিকল্পনা চলছে। খোকনের ভাষায়, “কন্টেইনারগুলোকে জনগণের চোখের আড়াল করার জন্য একটা বেড়া কিংবা ঘেরাও দেয়া যায় কী না সেটা গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি”।
ঢাকা দক্ষিণে আজ থেকেই শুরু হচ্ছে ঢাকা শহরকে পরিচ্ছন্ন করার ব্যাপারে নাগরিক সচেতনতা তৈরির এক ক্যাম্পেইন। এ উপলক্ষে শাহবাগ মোড়ে দিনভর চলবে নাচ, গান, কবি আবৃত্তি ইত্যাদি। এই কর্মসূচি সামনে রেখে বিবিসি বাংলার সঙ্গে এক আলাপচারিতায় খোকন স্বীকার করে নেন ঢাকার বর্জ্য ব্যবস্থাপনায় দুর্বলতার কথা।
তিনি বলেন, তারা এখন চাইছেন, সব নাগরিককে সঙ্গে নিয়ে এই দুর্বলতা কাটিয়ে উঠে ঢাকাকে একটি পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তুলতে। এ উপলক্ষে এরই মধ্যে কার্যক্রমও শুরু করা হয়েছে উল্লেখ করে খোকন বলেন, মাস খানেক আগেও ঢাকার পরিচ্ছন্নতা কর্মীরা বেশীরভাগই কাজে হাজির হতেন না।
কিন্তু তিন-চারদিন হল ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন পরিচ্ছন্নতা কর্মীদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে একটি ‘টিম ট্র্যাকিং পদ্ধতি’ চালু করেছে। এই পদ্ধতি ব্যাবহার করে নিয়ন্ত্রণ কক্ষ থেকেই এখন জানা যায় কে কাজে এলো আর কে এলো না এবং এতে এখন উপস্থিতির হার ব্যাপকভাবে বেড়েছে এবং রাস্তাগুলো পরিচ্ছন্ন থাকার পরিমাণও বেড়েছে বলে জানান মেয়র সাঈদ খোকন। সূত্র: বিবিসি

Leave a Reply

%d bloggers like this: