রাজধানীতে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ

নিউজগার্ডেন ডেস্ক : বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল ও অবরোধে রাজধানী ঢাকাসহ আশে পাশের জেলাগুলোতে সোমবার ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। car-1গুলিস্তানে গোলাপশাহ মাজার এলাকায় একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গাজীপুর পরিবহন নামের একটি বাসে সোমবার সকাল ১০টার দিকে আগুন ধরিয়ে দেওয়া হয়। তবে এতে কেউ হতাহত হননি বলে জানিয়েছেন পল্টন মডেল থানার উপ-পরিদর্শক মমিনুল ইসলাম। ফায়ার সার্ভিসের সদর দফতরের কর্তব্যরত কর্মকর্তা ভজন সরকার বিষয়টি নিশ্চিত করে জানান, ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। রাজধানীর নর্দা বাসস্ট্যান্ডে তুরাগ পরিবহনের যাত্রীবাহী একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। সোমবার বেলা সোয়া ১১টার দিকে এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, বাসটি যাত্রবাড়ী থেকে টঙ্গী যাচ্ছিলো। পথে বাসটি নর্দা বাসস্ট্যান্ডে যাত্রী নামনোর জন্য থামলে কয়েকজন দুর্বৃত্ত এসে বাসটিতে আগুন ধরিয়ে দেয়। যাত্রীরাcar-5 দ্রুত নেমে পড়ায় কেউ আহত হয়নি। ভাটারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম সরোয়ার আলম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। এছাড়া বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ সমর্থনে রাজধানীর শাহবাগে ঝটিকা মিছিল করেছে জামায়াত শিবিরের নেতাকর্মীরা। সোমাবার বেলা সোয়া ১১টার দিকে শাহবাগের বারডেম হাসপাতালের পাশ থেকে মিছিলটি বের হয়। পরে কর্তব্যরত পুলিশ সেখানে পৌঁছলে জামায়াত শিবিরের নেতাকর্মীরা কেটে পড়েন। শাহবাগ থানার উপ-পরির্দশক আনোয়ারুল ইসলাম জানান, ঝটিকা মিছিল থেকে কাউকে আটক করা সম্ভব হয়নি। অন্যদিকে সকাল সাড়ে ৯ দিকে car-2রাজধানীর খিলগাঁও গোড়ানে রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে শিবির ঢাকা মহানগর পূর্ব শাখার নেতাকর্মীরা। প্রত্যক্ষদর্শীরা জানান, রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করে শিবিরের নেতাকর্মীরা। ঘটানাস্থলে পুলিশ আসার আগেই তারা কেটে পড়েন।
গাজীপুর : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে নিজ কার্যালয়ে ‘অবরুদ্ধ’ করার প্রতিবাদ ও আটক নেতাকর্মীদের মুক্তির দাবিতে গাজীপুরে আজ সকাল-সন্ধ্যা হরতাল চলছে। জেলার বিভিন্ন স্থানে যানবাহন আগুন, ভাঙচুর ও পিকেটিংয়ের খবর পাওয়া গেছে। তিনটি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পুলিশ বিভিন্ন অভিযোগে চারজনকে আটক করেছে। জয়দেবপুর রেলগেট এলাকায় দাঁড়িয়ে থাকা সেভেন রিংস সিমেন্ট কোম্পানির একটি ট্রাকে সোমবার সকালে আগুন ধরিয়ে দেয় পিকেটাররা। পরে স্থানীয়রা আগুন নেভান। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গীরcar-3 চেরাগ আলী এলাকায় ছাত্রদল হরতালের সমর্থনে মিছিল বের করে। এ সময় মিছিলকারীরা একটি প্রাইভেটকারে আগুন দেয় এবং কয়েকটি যানবাহন ভাঙচুর করে। পরে পুলিশ এসে মিছিলকারীদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। সেখান থেকে পুলিশ এক পিকেটারকে আটক করে। এদিকে শ্রীপুরের নয়নপুরে হরতালের সমর্থনে ঝটিকা মিছিল থেকে একটি লেগুনায় আগুন দেওয়ার ঘটনা ঘটে। এর আগে রবিবার রাতে মহানগরের ধীরাশ্রম এলাকায় একটি ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা। পুলিশ ও স্থানীয়রা ওই আগুন নেভায়। গাজীপুর পুলিশ সুপার কার্যালয়ের বিশেষ শাখার ইন্সপেক্টর (ডিআইও-১) সিরাজুল ইসলাম যানবাহনে আগুন দেওয়া ও আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।
নারায়ণগঞ্জ :car-4জেলার রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কের তারাবো এলাকায় হরতালের সমর্থনে মিছিল করেছে যুবদল কর্মীরা। এসময় তারা কয়েকটি ককটেল বিস্ফোরণ ও অন্তত ১৫টি গাড়ি ভাঙচুর করে। পরে পুলিশ তাদের ধাওয়া দেয়। পরে তারা ছত্রভঙ্গ হয়ে দ্রুত সটকে পড়ে। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা হরতালে সোমবার এসব ঘটনা ঘটে। এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাচঁপুরের বিএনপির নেতাকর্মীরা  হরতালের সমর্থনে একটি মিছিল বের করে। এ সময় তারা দু’-তিনটি  যানবাহনে ভাঙচুর করে। অপর দিকে সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের লামাপাড়া এলাকায় মহানগর বিএনপির নেতাকর্মীরা রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে।
মুন্সিগঞ্জ : 000বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘অবরুদ্ধ’ করে রাখা এবং দেশব্যাপী নেতাকর্মীদের ওপর নির্যাতনের প্রতিবাদে মুন্সীগঞ্জেও জেলা বিএনপির ডাকা সোমবারের সকাল-সন্ধ্যা হরতাল চলছে। সকাল সাড়ে ১০টায় গজারিয়া থানার জামালদি এলাকার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লাগামী একটি মাইক্রোবাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এতে কেউ হতাহত হননি। হরতালে জেলা শহরের মুন্সীগঞ্জ-ঢাকা মহাসড়কে বাস চলাচল বন্ধ রয়েছে। ঢাকা-মাওয়া মহাসড়কেও দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। শহরের মধ্যে অভ্যন্তরীণ রুটে যানবাহন সীমিত আকারে চলাচল করছে। মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে।
সাভার : car-6সাভারে হরতাল ও অবরোধের সমর্থনে মহিলা দল বিক্ষোভ মিছিল করেছে। কিন্তু মিছিলে গুলি চালিয়েছে পুলিশ। সোমবার সকালে সাবেক সংসদ সদস্য ড. দেওয়ান মো. সালাউদ্দিন বাবুর বাড়ির সামনে থেকে আশুলিয়া থানা মহিলা দলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি চালায়। এতে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। একই সঙ্গে মহিলা দলের পাঁচ নেতাকর্মীসহ ১০ জনকে আটক করেছে বলে দাবি করেছে স্থানীয় বিএনপি। অন্যদিকে সকালে সাভার বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের রাজালাখ র্ফাম রোডের সামনে বেশ কয়েকটি যাত্রীবাহী বাস ভাংচুর করে ছাত্রদলের নেতাকর্মীরা। এ ব্যাপারে সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোতালেব মিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
আশলিয়া : সকালে হরতাল ও অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল থেকে মহাসড়কে পাথর ফেলে ঢাকা-আরিচা মহাসড়কের আশুলিয়ার বিশমাইল বাসস্ট্যান্ড অবরোধ করে রাখে ঢাকা জেলা মহিলা দলের নেতাকর্মীরা। পরে তারা মহাসড়কে চলাচলের সময় পাঁচটি গাড়ি ভাংচুর করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*